UsharAlo logo
শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্যামনগরে গণশুনানি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঊষার আলো ডেস্ক
এপ্রিল ২৭, ২০২৪ ৮:৩১ অপরাহ্ণ
Link Copied!

সাতক্ষীরা জেলার শ্যামনগরের বুড়িগোয়ালিনী ইউনিয়ন ক্লাইমেট অ্যাকশান গ্রুপের সদস্যদের জন্য তিনদিন ব্যাপী ’সামাজিক জবাবদিহিতা চর্চা’র অংশ হিসাবে পাবলিক হেয়ারিং বা গণশুনানীর প্রশিক্ষণ শুরু হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স শনিবার সকালে দাতা সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন ও এ্যাম্বাসি অব সুইডেনের সহযোগিতায় আয়োজিত এই প্রশিক্ষণ উদ্বোধন করেন লিডার্স-এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল।

লিডার্স এর প্রধান কার্যালয়, শ্যামনগর, সাতক্ষীরার নলেজ ম্যানেজমেন্ট সেন্টারে আয়োজিত প্রশিক্ষণে প্রশিক্ষণ প্রদান করছেন ’ক্রিয়া’ প্রকল্পের সমন্বয়কারী মো. আরিফুর রহমান ও প্রকল্প কর্মকর্তা সুলতা রানী সাহা। সেবাদাতা ও সেবাগ্রহীতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি, উন্নয়নের কার্যকারীতা এবং জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করতে গণশুনানির আয়োজনের পূর্বপ্রস্তুতি হিসাবে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, পরবর্তীতে ধারাবাহিকভাবে শ্যামনগরের দুইটি ইউনিয়ন পরিষদ-বুড়িগোয়ালিনী ও গাবুরার চেয়ারম্যান, মেম্বর ও উপজেলা  জেন্ডার সমতা ও জলবায়ু জোঠকেও এই প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রশিক্ষণের অংশগ্রহণ করে অমৃত গাইন বলেন, জনগণকে নিজেদের স্বচ্ছ হতে হবে তবেই সেবাদাতাদের নিকট হতে স্বচ্ছতা ও জবাবদিহিতা আশা করতে পারবো। তিনি আরও বলেন, পাবলিক হেয়ারিং বা গণশুনানি জনগণের অধিকার যতাযতভাবে পাওয়ার এক কার্যকরী মাধ্যম।

এই প্রশিক্ষণে একটি রূপক পাবলিক হেয়ারিং বা গণশুনানীর আয়োজন করা হয়।