UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাশপাতির নানা গুণ

usharalodesk
মার্চ ২৭, ২০২১ ৪:২২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আরো ডেস্ক : পুষ্টিগুণে ভরপুর এক ফল নাশপাতি। বিশ্বজুড়ে কয়েক প্রকারের নাশপাতির চাষ হলেও মূলত এশিয়া, ইউরোপ এবং উত্তর আফ্রিকাতেই এটির দেখা বেশি পাওয়া যায়।

নাশপাতিতে আছে প্রচুর পরিামাণে অ্যান্টিঅক্সিডেন্। কাজেই এ ফল ক্যানসার প্রতিরোধ করতে পারে। ব্রেস্ট, প্রোস্টেট, লাং, কোলন এবং রেকটাম ক্যানসার দূর করে এই নাশপাতি। নাশপাতিতে থাকা ভিটামিন এ, ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে।

নাশপাতিতে অতিমাত্রায় ভিটামিন সি থাকে। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকার দরুণ এ ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। কাজেই ফ্লু বা ঠাণ্ডাজনিতে রোগে ভুগলে নাশপাতি খাওয়ার পরামর্শ দেন অনেক ডাক্তার।

নাশপাতিতে অনেক আয়রন এবং কপার থাকে, যা অ্যানিমিয়ার প্রাকৃতিক চিকিৎসায় একটি ভালো ভূমিকা রাখে। শরীরে আয়রনের পরিমাণ বেড়ে গেলে রক্তেও লোহিত কণিকার পরিমাণ বৃদ্ধি পায়। কাজেই নাশপাতি খেলে মাংস পেশির দুর্বলতা, অ্যানিমিয়া, ক্লান্তি এবং শারীরিক অবসাদ দূর হয়।

যাদের অস্টিওপোরোসিসসহ হাড়ের নানা সমস্যা আছে, তাদের জন্য উপকারী এক ফল নাশপাতি। এতে থাকা ম্যাগনেশিয়াম, কপার, ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেশিয়াম হাড়ের ক্ষয়রোধ করে হাড় মজবুত রাখে।

(ঊষার আলো-এফএসপি)