UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন শেখ হাসিনা

usharalodesk
সেপ্টেম্বর ১৭, ২০২১ ১০:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন ।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি চাটার্ড ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীরা।

জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে রবিবার (১৯ সেপ্টেম্বর) নিউ ইয়র্ক পৌঁছবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন তিনি। প্রতিনিধি দলে থাকবেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ অনেকে।

এবারের অধিবেশনের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে, ‘কভিড-১৯ থেকে পুনরুদ্ধারের মাধ্যমে স্থিতিশীল ব্যবস্থা গড়ে তোলা, ধরনীর চাহিদার প্রতি সাড়া দেওয়া, টেকসই পুনর্গঠন, জাতিসংঘকে পুনরুজ্জীবিত করা ও মানুষের অধিকারকে সম্মান জানানো।

গত ১৪ সেপ্টেম্বর থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন শুরু হয়েছে। কিন্তু উচ্চ পর্যায়ের অধিবেশনের সাধারণ বিতর্ক পর্ব আগামী ২১ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।

২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবারের মতো এবারো বাংলায় বক্তব্য দেবেন শেখ হাসিনা। তিনি বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা, আর্থসামাজিক ক্ষেত্রে অর্জন ও স্বাস্থ্য খাতের সাফল্য সম্পর্কে তুলে ধরবেন। সেই সাথে বিশ্বশান্তি, ফিলিস্তিনি ও বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক সংকট, নিরাপদ অভিবাসন, বৃহৎ পরিসরে করোনা ভ্যাক্সিন উৎপাদনের লক্ষ্যে পেটেন্টসহ মেধাস্বত্ব উন্মুক্তকরণ, করোনাভাইরাসের টিকার ন্যায্যতাভিত্তিক বন্টন, জলবায়ু ন্যায়বিচার প্রতিষ্ঠা সম্পর্কিত বিষয়গুলো তুলে ধরবেন।

(ঊষার আলো-আরএম)