UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাইকগাছা-কয়রায় সুপেয় পানির সংকট থাকবে না : এমপি রশীদুজ্জামান

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি
এপ্রিল ২২, ২০২৪ ৮:১৬ অপরাহ্ণ
Link Copied!

খুলনা-৬ আসনের সংসদ সদস্য মোঃ রশীদুজ্জামান বলেছেন, সুস্থ্য সবল ও নিরাপদ জীবন যাপনের জন্য সুপেয় পানির কোন বিকল্প নাই উল্লেখ করে এমপি রশীদুজ্জামান বলেন, মানুষ খাদ্য না খেয়ে বিকল্প কিছু খেয়ে জীবন ধারণ করতে পারে, কিন্তু পানি এমন এক গুরুত্বপূর্ণ উপকরণ যা না খেয়ে জীবন ধারণ করার কোন সুযোগ নাই।

তিনি বলেন, পাইকগাছা-কয়রায় এক সময় প্রাকৃতিক পরিবেশ স্বাভাবিক ছিল। চারিদিকে সবুজের সমারোহ, ফসলের মাঠ, পুকুর ভরা মাছ, গোয়াল ভরা গরু ছিল। মানুষ সুন্দর পরিবেশে জীবন যাপন করতো। কিন্তু দুর্ভাগের বিষয় লবণ পানির আগ্রাসনে এ অঞ্চলের প্রাণ প্রকৃতি আজ হুমকির সম্মুখিন। অতিরিক্ত লবণাক্ততার কারণে এ অঞ্চল মানুষের বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে।

সুপেয় পানির চরম সংকট তৈরী হয়েছে। এলাকা ছেড়ে মানুষ অনত্র চলে যাচ্ছে। এ অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে এখানে কোন মানুষ বসবাস করতে পারবে না। এ অঞ্চল পুনরায় মানুষের বসবাসের উপযোগী করে তুলতে হলে লবণ পানিকে পরিহার করে প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে আনতে হবে। তিনি বলেন, এ অঞ্চলের সুপেয় পানির সংকটের বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে। সমস্যা সমাধানে তিনি আশ্বস্ত করেছেন। আশা করছি ভবিষ্যতে পাইকগাছা-কয়রায় সুপেয় পানির কোন সংকট থাকবে না। তিনি ভু-গর্ভস্থ্য পানির উপর শতভাগ নির্ভর না হয়ে বৃষ্টির পানি সংরক্ষণ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

সোমবার দুপুরে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত মুক্তিযোদ্ধা সহ সাধারণ মানুষের মধ্যে জলধার (পানির ট্যাংক) বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তরের সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম। উপজেলা ছাত্রলীগের সভাপতি পার্থ প্রতীম চক্রবর্ত্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ওসি ওবাইদুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, রিপন কুমার মন্ডল, কেএম আরিফুজ্জামান তুহিন, আব্দুল মান্নান গাজী, জিএম আব্দুস সালাম কেরু, শেখ জিয়াদুল ইসলাম জিয়া, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সমীরণ সাধু, সাধারণ সম্পাদক শেখ কামরুল হাসান টিপু,

যুগ্ম সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস, সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মলঙ্গী, মুনছুর আলী গাজী, আওয়ামী লীগনেতা বিভ‚তি ভ‚ষণ সানা, বিজন বিহারী সরকার, এসএম আয়ুব আলী, হেদায়েত আলী টুকু, ময়না বেগম, আলাউদ্দীন মোড়ল, জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তরের সিসিটিআর অরুণ ঢালী, প্রেসক্লাবের সহ-সভাপতি তৃপ্তি রঞ্জন সেন ও মোঃ আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক এম মোসলেম উদ্দীন আহম্মেদ, সাংবাদিক স্নেহেন্দু বিকাশ, যুবলীগনেতা সুকুমার ঢালী ও জেলা ছাত্রলীগনেতা মৃণাল কান্তি বাছাড়। অনুষ্ঠানে উপক‚লীয় অঞ্চলে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের আওতায় ৭১জন মুক্তিযোদ্ধা সহ ১৫২ পরিবারের মাঝে ৩ হাজার লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন পানির ট্যাংক বিতরণ করা হয়।