UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ফেরা হচ্ছে না নাড়ির টানে বাড়ির পানে

usharalodesk
মে ১১, ২০২১ ১১:৩৮ অপরাহ্ণ
Link Copied!

মোঃ আশিকুর রহমান : করোনা ভাইরাস সংক্রমনের দ্বিতীয় জোয়ারে ভাসছে সমগ্র দেশ। করোনা সংক্রমন রোধে সরকারের ঘোষিত টানা লকডাউন চলছে। এমন অবস্থায় নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি-বেসরকারি ও স্বায়ত্ত্বশাসিত অফিস, ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিরা ঈদের ছুটিতে নিজ-নিজ কর্মস্থল ত্যাগ করতে পারবেন না। এ নির্দেশ কার্যকর করতে প্রজ্ঞাপনের কপি পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) সব বিভাগীয় কমিশনার, উপ-কমিশনার ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।
প্রজ্ঞাপনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব শেখ ইউসুফ হারুন জানিয়েছেন, সব সরকারি চাকরিজীবী সরকারি আদেশ মানতে বাধ্য। কর্মস্থল ছাড়তে হলে প্রত্যেক সরকারি কর্মীকে আগে থেকে অনুমতি নিতে হবে। কেউ অনুমতি ছাড়া কর্মস্থল ছাড়লে চাকরির নিয়ম অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
পুলিশ সদর দপ্তরের উপ-মহাপরিদর্শক বলেন, সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে আমরা কাজ করব। এ আদেশের প্রতি শ্রদ্ধা রেখে দেশের এই অন্তিম করোনাকালীন সংকটময় মুহুর্তে করোনা সংক্রমন প্রতিরোধে পুলিশি ভূমিকা পালন, হেফাজত ইসলামের আতকীয় হামলার প্রস্তুতি, সার্বিক আইন-শৃঙখলা রক্ষাসহ জনগণের জানমালের নিরাপত্তা রক্ষার জন্য পুলিশ সদস্যদের কর্মস্থল ত্যাগ করা সম্ভব হচ্ছে না। এ ধারাবাহিকতায় নগরীর দৌলতপুর থানার পুলিশ সদস্যদের এবার ঈদে নাড়ির টানে, বাড়ির পানে ফেরা হচ্ছে না। তাদের পরিবার এবার ঈদে একসাথে ঈদে আনন্দ ভাগাভাগি করা হতে সম্পূর্ণ বঞ্চিত হচ্ছে। তবে দেশ আর দেশের মানুষের সার্বিক কল্যাণের জন্য দৌলতপুরের প্রতিটি পুলিশ সদস্যই এই নির্দেশের প্রতি একাগ্রতা প্রকাশ করে নিজ কর্মস্থলে থেকে ঈদের আনন্দ কাটাতে মনস্থির করেছে।
এ ব্যাপারে দৌলতপুর থানার অফিসার ইনচার্জ হাসান আল মামুন জানান, সরকার ইতিমধ্যে করোনা সংক্রমনের দ্বিতীয় ঢেউয়ের কারণে সকল ছুটি বাতিল করে নিজ কর্মস্থলে থেকে ঈদ উদযাপনের নির্দেশ দিয়েছে। আমার থানার প্রতিটি কর্মকর্তা-কর্মচারী সরকারি আদেশের প্রতি দারুনভাবে নমনীয় ও শ্রদ্ধাশীল। যে কারণে তারা নিজ-নিজ বাড়িতে ঈদ পালন করতে চাইলেও সরকারি নির্দেশনা মোতাবেক নিজ কর্মস্থলে থেকে ঈদ করার সিদ্ধান্ত নিয়েছে।
তিনি আরও জানান, আমার থানায় প্রায় ১শ’ এর অধিক পুলিশ সদস্য আছে, যারা নিজ কর্মস্থলে থাকার নির্দেশের কারণে নিজ বাড়িতে গিয়ে পরিবার-পরিজন নিয়ে ঈদ করতে পারছেনা। তবে কোভিড-১৯ এর কারণে দেশের সুরক্ষার জন্য সকল সদস্য এ সিদ্ধান্ত হাসিমুখে মেনে নিচ্ছে।
পুলিশের একাধিক সদস্যরা বুকে চাপা ব্যাথা নিয়ে জানান, দীর্ঘ চলতি বছরের জানুয়ারি মাস থেকে বর্তমান সময় পর্যন্ত বাবা-মাসহ পরিবারের সাথে দেখা করতে পারছেনা। এ কারণে বাবা-মা ভাবতে শুরু করেছে তার সন্তানটি বুঝি স্ত্রী-সন্তানকে নিয়ে বাইরে থাকার কারণে বাবা-মাকে ভূলে গেছে।
পুলিশ কর্মকর্তা আঃ আলিম বলেন, ঈদে এবার আর বাড়িতে যাওয়া হচ্ছে না। বাবা-মায়ের মুখ যে কতদিন দেখিনা তার ঠিক নাই। ইচ্ছে করে ঈদে হাতে করে বাবা-মায়ের জন্য কিছু কিনে নিয়ে বাড়িতে যাবো। কিন্তু সরকারি নির্বাহী আদেশের কারণে কর্মস্থল ত্যাগ করার কোনও উপায় নেই। তাই অধিকাংশ পুলিশ সদস্যরা নিজ কর্মস্থল ত্যাগ করতে না পারার কারণে পরিবারের জন্য বিকাশ করে টাকা পাঠিয়ে দিয়েছেন। ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। তবে সেই খুশিটা ভাগাভাগি করে নিতে ভালো লাগে পরিবারের সবার সাথে। তবে দেশের বর্তমান সার্বিক কোভিড-১৯ সংক্রমনের কারণে পুলিশ সদস্যদের কর্মস্থল ত্যাগ না করার কারণে তাদের মধ্যে ঈদের আনন্দের অনেকটাই কমতি ঘটছে।

(ঊষার আলো-এমএনএস)