UsharAlo logo
মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে নির্বাচনি সহিংসতায় উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব

usharalodesk
জানুয়ারি ১০, ২০২৪ ১:১৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাংলাদেশে সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনি সহিংসতায় উদ্বিগ্ন হয়েছেন বলে জানিয়েছেন তার মুখপাত্র স্টিফেন ডুজাররিক। মঙ্গলবার বাংলাদেশি বংশোদ্ভূত এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

স্টিফেন ডুজাররিক বলেন, বাংলাদেশে গণতন্ত্র সুসংহত ও অর্থনৈতিক অগ্রগতির জন্য প্রতিটি মানুষের মানবাধিকার এবং প্রত্যেকের আইনি সুবিধা পাওয়ার অধিকারের প্রতি পূর্ণাঙ্গ শ্রদ্ধা দেখানো অত্যাবশ্যক।

তিনি বলেছেন, অবশ্যই বাংলাদেশে সহিংসতার রিপোর্টে উদ্বিগ্ন মহাসচিব গুতেরেস। স্টিফেন ডুজাররিকের কাছে ওই সাংবাদিক জানতে চান, কথিত নির্বাচনের নামে শাসকগোষ্ঠীর বেপরোয়া দমনপীড়নের শিকার হচ্ছেন বাংলাদেশের জনগণ। এর শিকার, নিষ্পেষিত এবং ভোটাধিকার বঞ্চিত জনগণের পাশে দাঁড়াতে কি ব্যবস্থা নিচ্ছেন জাতিসংঘ মহাসচিব, যেখানে আমরা প্রত্যক্ষ করেছি সপ্তাহান্তে বাংলাদেশে সব বড় রাজনৈতিক দলের ভোট বর্জন, ভোট জালিয়াতি, ভীতিপ্রদর্শনের মাধ্যমে একপক্ষীয় ডামি নির্বাচন হয়েছে।

তার এ প্রশ্নের জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, আগেই আমি বলেছি মহাসচিব একেবারে প্রকাশ্যে সব দলের প্রতি আহ্বান জানিয়েছেন সব রকম সহিংসতা বন্ধ করতে এবং প্রতিটি মানুষের মানবাধিকার নিশ্চিত করতে। একই সঙ্গে প্রতিটি মানুষের আইনি সুবিধা পাওয়ার ক্ষেত্রে পূর্ণাঙ্গ শ্রদ্ধা নিশ্চিত করতে। বাংলাদেশে গণতন্ত্র সুসংহত এবং অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে এটা অত্যাবশ্যক। আমরা যেসব সহিংসতা দেখেছি তাতে অবশ্যই উদ্বিগ্ন মহাসচিব।

ঊষার আলো-এসএ