UsharAlo logo
রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেটকে উন্নয়ন ও গণমুখী উল্লেখ করে খুলনা চেম্বারের অভিনন্দন

usharalodesk
জুন ৩, ২০২১ ৯:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপাের্ট : ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ঘোষিত জাতীয় বাজেটকে জনহিতকর, বাস্তবসম্মত, উন্নয়ন ও গণমুখী এবং ব্যবসাবান্ধব বলে উল্লেখ করে খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অভিনন্দন জানিয়েছে। বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে এক বিবৃতিতে খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হকসহ পরিচালনা পরিষদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে এই অভিনন্দন জানান।
বিবৃতিতে বলা হয়, মহান জাতীয় সংসদে বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। এটা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধারাবাহিক ১৩তম বাজেট ও করোনাকালীন সময়ের দ্বিতীয় বাজেট।
খুলনা চেম্বার অব কমার্স মনে করে এ বাজেট সুষম হয়েছে। এদেশের ব্যবসা-বাণিজ্য, শিল্প, স্বাস্থ্য, কৃষি, চিকিৎসাসহ সর্বক্ষেত্রে জনগণ এর সুফল পাবে। এ বাজেটে সামাজিক নিরাপত্তার দিক অনেক প্রসারিত হয়েছে।
বাজেটকে সাধুবাদ জানিয়ে চেম্বার নেতৃবৃন্দ বলেন, এ বাজেটে ক্ষেত্র বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট প্রণয়ন করায় এ বাজেট বাস্তবায়নে সক্ষমতা বৃদ্ধির জন্য এখনই পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। নেতৃবৃন্দ খানজাহান আলী বিমানবন্দর প্রকল্পের কাজে আরও অধিক পরিমাণ অর্থ বরাদ্দ ও শেখ হাসিনা মেডিক্যাল বিশ^বিদ্যালয় প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন করে যথাশিগগির চালু এবং জলোচ্ছ্বাস হতে রক্ষার জন্য দক্ষিণাঞ্চলের নদীবেষ্টিত অঞ্চলসমূহে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ ও সুন্দরবনকে রক্ষার জন্য পরিকল্পনা গ্রহণ করার জন্য দাবি জানান। এছাড়া বিগত দিনে সিডর, আইলা, আম্ফান ও সর্বশেষ ইয়াসের মত ঘূর্ণিঝড় এবং করোনাকালীন সময়ে লকডাউনের কারণে ব্যবসা-বাণিজ্যে, শিল্প-কলকারখানা এবং মৎস্য ও কৃষিক্ষেত্রে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। ক্ষতিগ্রস্ত মাঝারী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা যাতে এ বাজেটের সুফল পেতে পারে সেদিকে দৃষ্টি দেয়ার জন্য বর্তমান সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি।
বিবৃতিতে আরও বলা হয়, করোনাকালীন সময়ে লকডাউনের কারণে ক্ষুদ্র ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ রাখলেও দোকান ভাড়া, ভ্যাট, ট্যাক্স, বিদ্যুৎ বিল, কর্মচারীদের বেতন পরিশোধ করতে হচ্ছে- এতে ক্ষুদ্র ব্যবসায়ীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ অবস্থায় মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ভ্যাট মওকুফ অথবা প্যাকেজ ভ্যাটের আওতায় নিয়ে আসা যেতে পারে। তাছাড়া মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীরা সরকার প্রদত্ত অনুদান পেলে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা ব্যবসা পরিচালনা করতে সক্ষম হবেন। করোনা মহামারীর কারণে মাছ, পাট, আমদানি ও রপ্তানিকারকসহ মাঝারী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা চরমভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন। এ বাজেটে এ অঞ্চলের ব্যবসায়ীদের যথাযথ সহায়তা প্রদান করার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা হলে ব্যবসায়ীরা আবার ঘুরে দাঁড়াতে সক্ষম হবে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন খুলনা চেম্বার নেতৃবৃন্দ।

(ঊষার আলো-এমএনএস)