UsharAlo logo
বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

‘আমাদের রফতানি পণ্যের সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন’

usharalodesk
অক্টোবর ২৬, ২০২১ ১:১৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ‘বাংলাদেশ বাণিজ্য এবং বিনিয়োগ সম্মেলন-২০২১’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার(২৬ অক্টোবর) সকালে তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ভার্চুয়াল এ শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বেসরকারি খাতের উদ্যাক্তাদের নতুন নতুন পণ্য উৎপাদন এবং রফতানির ওপর গুরুত্ব দিতে হবে। ‘যেসব প্রতিষ্ঠান আছে বিশেষ করে বেসরকারি খাত, তাদের অনুরোধ করবো, এ বিষয়টার দিকে বিশেষভাবে দৃষ্টি দেওয়ার জন্য। আমাদের রফতানি পণ্যের সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন বলে আমি মনে করি। বাংলাদেশ এমন একটা দেশ ইচ্ছা করলেই আমরা সব কিছুই করতে পারি।

এ সম্মেলন সারাবিশ্বের নীতিনির্ধারক, ব্যবসায়ী নেতা ও বিনিয়োগকারীদের একত্রিত করছে। করোনায় বিনিয়োগকারী এবং উদ্যোক্তাদের কাছে বাংলাদেশের প্রস্তুতি প্রদর্শন করাও এ শীর্ষ সম্মেলনের লক্ষ্য।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এ আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করেছে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রের (বিআইসিসি) হল অব ফেমে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি জসিমউদ্দিনও উপস্থিত ছিলেন।

এ সম্মেলনে অর্থনীতির গুরুত্বপূর্ণ সক্ষমতা এবং সম্ভাবনার ওপর ভিত্তিতে বিশেষ করে অবকাঠামো (ভৌত অবকাঠোমো, লজিস্টিকস ও জ্বালানি), আইটি/আইটিইএস ও ফিনটেক, চামড়াজাত পণ্য, ফার্মাসিউটিক্যালস, অটোমোটিভ ও হালকা প্রকৌশল, প্ল্যাস্টিক পণ্য, কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ, পাট ও বস্ত্র এবং এফএমসিজি (ফাস্ট মুভিং ভোগ্যপণ্য) ও খুচরা ব্যবসাসহ ৯টি খাত অন্তর্ভুক্ত।

বাংলাদেশসহ ৫টি মহাদেশের ৩৮ দেশের ৫৫২ কোম্পানি ৪৫০টি বিজনেস টু বিজনেস (বিটুবি) ম্যাচ মেকিং সেশনে অংশগ্রহণ করবে। যেটি বাংলাদেশে নতুন ব্যবসার সুযোগ অন্বেষণ করতে ও এফডিআই আকৃষ্ট করতে সাহায্য করবে।

 

(ঊষার আলো-আরএম)