UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারের লেনদেন বেড়েছে ১৫৬৬ কোটি টাকা

usharalodesk
অক্টোবর ২, ২০২১ ৪:১০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিদায়ী সপ্তাহে (২৬-৩০ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে।

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে এক হাজার ৫৬৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। এরমধ্যে ডিএসইতে ১ হাজার ৪৩৬ কোটি ও সিএসইতে ১৩০ কোটি টাকার লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে ১১ হাজার ১৪৫ কোটি ৬৭ লাখ ৪৭ হাজার ৩৩৪ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯ হাজার ৭০৯ কোটি ৪৯ লাখ ২৮ হাজার ৮১১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১ হাজার ৪৩৬ কোটি ১৮ লাখ ১৮ হাজার ৫২৩ টাকা বা ১৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮.৪৪ পয়েন্ট বা ১.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৩২৯.০৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.০৪ পয়েন্ট বা ০.৯০ শতাংশ ও ডিএসই-৩০ সূচক ৩৬.৯৭ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৫৯২.১০ পয়েন্টে ও ২ হাজার ৭১০.৫৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৬টির ও কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির শেয়ার ও ইউনিট দর।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৫৫ কোটি ৯৭ লাখ ৫০ হাজার ৯৩৭ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩২৫ কোটি ৮০ লাখ ৪০৭ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৩০ কোটি ১৭ লাখ ৫০ হাজার ৫৩০ টাকা বা ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩১.০১ পয়েন্ট বা ১.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে মোট ২১ হাজার ৩৭৭.০৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪৭টির দর বেড়েছে ও ১৮৬টির কমেছে এবং ১২টির দর অপরিবর্তিত রয়েছে।

(ঊষার আলো-এফএসপি)