UsharAlo logo
বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় ক্রিকেটে আবারও ডিআরএস বিতর্ক

usharalodesk
মার্চ ৫, ২০২৪ ৪:১৮ অপরাহ্ণ
Link Copied!

ক্রীড়া ডেস্ক :আধুনিক ক্রিকেট প্রযুক্তি ছাড়া যেন কল্পনা করা যায় না। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে তো আরো বেশি প্রতিযোগিতা লেগে যায়, কে কার থেকে বেশি প্রযুক্তি ব্যবহার করবে, তাতে নতুন কোন কোন প্রযুক্তি যুক্ত করা যায়। এসব প্রযুক্তির মধ্যে অবধারিত হচ্ছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। তবে এই প্রযুক্তির ব্যবহার করে একের পর এক অভিযোগ উঠছে।

কদিন আগে পাকিস্তান সুপার লিগে ডিআরএস নিয়ে তুঘলকি কাণ্ড হলো। পরে নিজেদের ভুলের দায় স্বীকার করে দুঃখ প্রকাশ করে পরিচালনাকারী সংস্থা হক আই। এরপর ভারতে চলমান টেস্ট সিরিজে ইংল্যান্ড ব্যাটার জো রুটের আউট নিয়েও বিতর্ক শুরু হয়। আবার ভারতীয় ক্রিকেটে ঘটল ডিআরএস বিতর্ক।

গতকাল নারী আইপিএলের ম্যাচে মুখোমুখি হয় ইউপি ওয়ারিয়র্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স। এ ম্যাচে ডিআরএস-এর সময় আদৌ ঠিক বলের রিপ্লে দেখানো হয়েছে কি না এমন প্রশ্ন উঠেছে।
ইউপি-র অধিনায়ক এলিসা হিলি অবাক তাঁর দলের চামারি আতাপাতুকে দেওয়া আউটের সিদ্ধান্ত নিয়ে। প্রথমে ব্যাট করে বেঙ্গালুরু ১৯৮ রান তোলে।

রান তাড়ায় অষ্টম ওভারে জর্জিয়া ওয়ারহ্যামের বলে সুইপ করতে চান আতাপাতু। লাইন মিস করে ব্যাটারের পায়ে লাগে বল। ফিল্ডিং দলের আবদনে সাড়া দেননি মাঠের আম্পায়ার। রিভিউ নেন বেঙ্গালুরুর অধিনায়ক স্মৃতি মন্ধানা। প্রযুক্তির সাহায্যে দেখা যায় বল ব্যাটে লাগেনি।
বল উইকেটে লাগত বলেও দেখা যায় রিভিউয়ে। মাঠের আম্পায়ারকে সিদ্ধান্ত বদল করতে বলেন টেলিভিশন আম্পায়ার।

ব্যাটার কিছুতে বিশ্বাস করতে পারছিলেন না যে, বল উইকেটে লাগতে পারত। অবিশ্বাসের ছাপ দেখা যায় ইউপি অধিনায়কের চোখে-মুখে। বল লেগ স্টাম্পের লাইনে ছিল, লেগ স্টাম্পের দিকেই যাচ্ছিল বলটি, কিন্তু রিভিউয়ে দেখা যায় লেগ স্টাম্প থেকে বলটি মিডল স্টাম্পের দিকে যাচ্ছে। তৃতীয় আম্পায়ার আউট দেওয়ার সঙ্গে সঙ্গে মাথা নাড়তে থাকেন অধিনায়ক হিলি। তিনি চিৎকার করে বলতে থাকেন, ‘এটা হতেই পারে না।’ এখানেই অনেকে প্রশ্ন তুলছেন, কী করে এত ভুল হতে পারে প্রযুক্তিতে? স্পষ্ট বোঝা যাচ্ছে, সম্পূর্ণ ভুল বলের রিপ্লে দেখানো হয়েছে।

২০ ওভারে ১৯৯ রান টপকাতে নেমে ১৭৫ রানে থামে ইউপির ইনিংস। ডিআরএস বিতর্ক ম্যাচে ২৩ রানে হারতে হয় হিলি-আতাপাতুদের।

ঊষার আলো-এসএ