UsharAlo logo
শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের ‘উমলিঙ্গালা পাস’ বিশ্বের উচ্চতম সড়ক

usharalodesk
আগস্ট ৭, ২০২১ ৫:৪০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মাউন্ট এভারেস্টের বেসক্যাম্পের চেয়েও উঁচু ভারতের লাদাখের ‘উমলিঙ্গালা পাস’ এখন বিশ্বের উচ্চতম সড়ক। দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ারকে পেছনে ফেলে উচ্চতার দিক দিয়ে ভারতের লাদাখে নির্মাণ করা হচ্ছে ৫২ কিলোমিটার দীর্ঘ এ সড়ক।

ভারত সরকারের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়, দেশটির বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) সমুদ্রপৃষ্ঠ হতে প্রায় ১৯ হাজার ৩০০ ফুট উঁচুতে সড়কটি নির্মাণ করেছে।

বিবৃতিতে আরও জানানো হয় যে, বর্তমানে পৃথিবীর উচ্চতম সড়কটি বলিভিয়ায় অবস্থিত ছিল। ১৯ হাজার ৯৫৩ ফুট উচ্চতায় নির্মিত সেই সড়কটিকে পিছনে ফেলে ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় নির্মাণ করা হয়েছে ভারতের ‘উমলিঙ্গালা পাস।’ ভারতের দাবি যে, এই সড়কের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি লাদাখের পর্যটনও আরও বিকশিত হবে।

কেন্দ্রশাসিত লাদাখের পূর্বাঞ্চলে অবস্থিত উমলিংলা পাসে প্রায় ৫২ কিলোমিটার দীর্ঘ পাকা সড়ক বানানো হয়েছে। লাদাখের এই সড়কটি বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের বেসক্যাম্পের চেয়েও উঁচুতে। নেপালের অংশে এভারেস্টের বেসক্যাম্পটি ১৭ হাজার ৫৯৮ ফুট উঁচুতে অবস্থিত ও তিব্বতের উত্তর বেস ক্যাম্পের উচ্চতা ১৬ হাজার ৯০০ ফুট। সাধারণত বাণিজ্যিক উড়োজাহাজগুলো সমুদ্রপৃষ্ঠ হতে ৩০ হাজার ফুট উঁচু দিয়ে উড়ে যায়। সেই হিসাবে লাদাখের এই সড়কের অবস্থান বাণিজ্যিক উড়োজাহাজ ওড়ার উচ্চতার অর্ধেকের বেশি উঁচুতে।

কিন্তু এত বেশি উঁচু স্থানে অবকাঠামো উন্নয়ন অত্যন্ত চ্যালেঞ্জিং। শীতকালে সেখানের তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। এছাড়া এই উচ্চতায় অক্সিজেনের মাত্রা স্বাভাবিক জায়গার তুলনায় প্রায় ৫০ শতাংশ কম হয়ে থাকে।

ভারত সরকার বলছে, চরম প্রতিকূল আবহাওয়ার মধ্যে বিশ্বের সবচেয়ে উঁচুতে সড়ক নির্মাণ করতে গিয়ে বিআরও’র কর্মীরা অসীম ধৈর্য এবং একাগ্রতার পরিচয় দিয়েছেন। তাই অবকাঠামো নির্মাণে অসাধারণ একটি অর্জনের দাবিদার হয়েছেন তারা।

(ঊষার আলো-এফএসপি)