UsharAlo logo
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বেসরকারি পাটকল শ্রমিকদের ৬ দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি

pial
আগস্ট ১, ২০২২ ৩:৪২ অপরাহ্ণ
Link Copied!

ফুলবাড়ীগেট প্রতিনিধি : খুলনার শিরোমনি শিল্প এলাকার মহসেন জুট মিলের শ্রমিক কর্মচারীদের চুড়ান্ত পাওনা চলতি সপ্তাহের ভিতর পরিশোধ , খুলনা বিভাগীয় শ্রম পরিচালকের কার্যালয়ে অনুষ্ঠিত ত্রি পক্ষীয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ি আফিল জুট মিলের শ্রমিক কর্মচারীদের চুড়ান্ত পাওনাদীর হিসাব শ্রম দপ্তরে প্রেরন , শ্রম আইন মোতাবেক শিরোমনি জুট স্পিনার্স মিলের শ্রমিকদের চুড়ান্ত পাওনা পরিশোধ , সোনালী ও এ্যাজাক্স জুট মিলের শ্রমিক কর্মচারীদের চুড়ান্ত পাওনা পরিশোধ সহ ৬ দফা দাবিতে বেসরকারী পাট, সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে ১ আগষ্ট সোমবার সকাল ১১ টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সংগঠনের সভাপতি শেখ আমজাদ হোসেনের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক সাইফুল্লাহ তারেকের পরিচালনায় বক্তব্য রাখেন বেসরকারী পাট, সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারন সম্পাদক গোলাম রসুল খান, মোঃ নিজামউদ্দিন, মোঃ সাইফুল ইসলাম, লিয়াকত মুন্সি, সেকেন্দার আলী, মহসেন জুট মিলের বীর মুক্তিযোদ্ধা শ্রমিক ক্বারী আসহাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মাহাতাব উদ্দিন, ইজ্ঞিল কাজী, ইব্রাহীম কাগজী, আমির মুন্সি, বাবুল হোসেন প্রমুখ। মানবন্ধনে বক্তারা বলেন ব্যক্তি মালিকানাধীন মহসেন জুট মিলটি একটি লাভ জনক প্রতিষ্ঠান হওয়া সত্যেও মালিক পক্ষ কৃত্রিম অর্থ সংকট দেখিয়ে মিলটি ২০১৩ সালের ২৩ জুন থেকে ৩৯০ দিন বেআইনি লেঅফ এর পরে ২০১৪ সালের ১৭ জুলাই এক নোটিশে সকল শ্রমিক কর্মচারী দের বেআইনি ভাবে ছাটাই করলেও এ পর্যন্ত শ্রমিকের পাওনা পরিশোধ করেনি।

বর্তমানে মিলের দালাল সিবিএ নেতাদের নিয়ে মিল মালিক নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। পূর্বেও মাননীয় শ্রম ও কর্ম সংস্থান প্রতিমন্ত্রী ও শ্রম পরিচালকের নির্দেশ অমান্য করে আসছে যার মধ্য দিয়ে বর্তমান শ্রমিক বান্ধব সরকারের ভাবমূতি ক্ষুন্ন করার অপচেষ্টায় লিপ্ত।

শ্রমিক বান্ধব সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করা, মুক্তি যোদ্ধা সহ অসহায় শ্রমিকের উপর জুলুম নির্যাতনের বিচার ও শাস্তি সহ ত্রি পক্ষিয় বৈঠকের সিদ্ধান্ত অনুসারে মহসেন, সোনালী, এ্যাজাক্স, জুট স্পিনার্স, আফিল জুট মিলের শত শত শ্রমিক কর্মচারী মুক্তিযোদ্ধা ও সাধারন শ্রমিকের সকল পাওনা অতিদ্রত এক কালিন পরিশোধের দাবী জানান। এছাড়া আগামি ৫ আগষ্ট শুক্রবার বিকাল সাড়ে ৪ টায় মহসেন জুট মিল সংলগ্ন গাফফারফুড মোড় শ্রমিক জনসভা থেকে রাজপথ , রেলপথ অবরোধ সহ কঠিন কমৃসূচি ঘোষনার হুশিয়ারী দেন শ্রমিক নেতারা।

মানববন্ধন শেষে খুলনা জেলা প্রশাসেকর নিকট স্মারকলিপি প্রদান করেন শ্রমিক নেতৃবৃন্দ।

(ঊষার আলো-এফএসপি)