UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মানবতার জন্য জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উদ্যোগ নেওয়া প্রয়োজন : নরেন্দ্র মোদী

koushikkln
এপ্রিল ২৩, ২০২১ ২:৪২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, মানবতার জন্য জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দ্রুত ও বড় পরিসরে সুনির্দিষ্ট উদ্যোগ নেওয়া প্রয়োজন। ভারত তার দায়িত্ব পালন করছে। উন্নয়ন চ্যালেঞ্জ সত্ত্বেও ভারত পরিচ্ছন্নতা জ্বালানি, দক্ষ জ্বালানি, বনায়ন ও জীববৈচিত্র্যের ক্ষেত্রে অনেক সাহসী পদক্ষেপ নিয়েছে। মোদি বলেন, ২০৩০ সালের মধ্যে ৪৫০ গিগাওয়াট নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে ভারত।
যুুক্তরাষ্ট্র আয়োজিত বৈশ্বিক জলবায়ু সম্মেলনের প্রথম দিনে বৃহস্পতিবার (২২ এপ্রিল) তিনি এসব কথা বলেন। ওই সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যোগ দেন।
সম্মেলনে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ছাড়াও আর্জেন্টিনা, অ্যান্টিগুয়া ও বারমুডা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, ইউরোপীয় কমিশন, ফ্রান্স, গ্যাবন, জার্মানি, ইন্দোনেশিয়া, ইতালি, মার্শাল দ্বীপপুঞ্জ, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা ও তুরস্কের শীর্ষ নেতারা বক্তব্য দেন।
সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি বাইডেনকে ধন্যবাদ জানান। তিনি বলেন, মানবতা এই মুহূর্তে একটি বিশ্বব্যাপী মহামারীর সাথে লড়াই করছে এবং, এই ঘটনাটি একটি সময়োপযোগী অনুস্মারক যে জলবায়ু পরিবর্তনের মারাত্মক হুমকিটি অদৃশ্য হয়নি। প্রকৃতপক্ষে, জলবায়ু পরিবর্তন বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষের জন্য একটি জীবিত বাস্তবতা তাদের জীবন ও জীবিকা ইতিমধ্যে এর বিরূপ পরিণতির মুখোমুখি।
নরেন্দ্র মোদী আরও বলেন, আমাদের উন্নয়নের চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও আমরা পরিষ্কার শক্তি, শক্তি দক্ষতা, বনায়ন এবং জৈব-বৈচিত্র্য সম্পর্কে অনেক সাহসী পদক্ষেপ নিয়েছি। এ কারণেই আমরা কয়েকটি দেশের মধ্যে রয়েছি যাদের দুই ডিগ্রি-সেলসিয়াস সামঞ্জস্যপূর্ণ। আমরা আন্তর্জাতিক সোলার অ্যালায়েন্স, লিডআইটি, এবং কোয়ালিশন ফর দুর্যোগ প্রতিরোধক পরিকাঠামোর মতো বৈশ্বিক উদ্যোগকেও উৎসাহিত করেছি।
তিনি বলেন, জলবায়ু-দায়বদ্ধ উন্নয়নশীল দেশ হিসাবে ভারত অংশীদারদের ভারতে টেকসই উন্নয়নের টেম্পলেট তৈরি করতে স্বাগত জানায়। এগুলি অন্যান্য উন্নয়নশীল দেশগুলিকেও সহায়তা করতে পারে, যাদের গ্রিন ফাইন্যান্স এবং পরিষ্কার প্রযুক্তিতে সাশ্রয়ী মূল্যের অ্যাক্সেস প্রয়োজন। সে কারণেই, রাষ্ট্রপতি বিডেন এবং আমি “ভারত-মার্কিন জলবায়ু এবং পরিষ্কার জ্বালানী এজেন্ডা ২০৩০ এর অংশীদারিত্ব” চালু করছি। আমরা একত্রে বিনিয়োগকে সংগঠিত করতে, পরিষ্কার প্রযুক্তি প্রদর্শন করতে এবং সবুজ সহযোগিতা সক্ষম করতে সহায়তা করব।
আজ, আমরা বৈশ্বিক জলবায়ু কর্ম নিয়ে আলোচনা করার সাথে সাথে আমি একটি ভাবনাটি আপনাদের কাছে ছেড়ে দিতে চাই। ভারতের মাথাপিছু কার্বন পদচিহ্ন বিশ্ব গড়ের তুলনায় ৬০০% কম। এটি কারণ আমাদের জীবনযাত্রা এখনও টেকসই ঐতিহ্যবাহী অভ্যাসের মধ্যে নিহিত বলে তিনি মন্তব্য করেন।
প্রধানমন্ত্রী মোদী বলেন, আমি জলবায়ু ক্রিয়ায় জীবনযাত্রার পরিবর্তনের গুরুত্বের উপর জোর দিতে চাই টেকসই লাইফস্টাইল এবং “ব্যাক টু বেসিকস” এর একটি গাইড দর্শন অবশ্যই কোভিড-পরবর্তী যুগের জন্য আমাদের অর্থনৈতিক কৌশলটির একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হতে হবে।