UsharAlo logo
শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মেট্রোরেলের কার মোংলায় খালাস শুরু

usharalodesk
মার্চ ৩১, ২০২১ ৮:৪১ অপরাহ্ণ
Link Copied!

মোঃএরশাদ হোসেন রনি : চলতি বছরের ডিসেম্বরে ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম পরীক্ষামূলকভাবে মেট্টোরেল চলাচল শুরু করবে। সেই লক্ষ্যে বিদেশ থেকে মোংলা বন্দরে মেট্টোরেলের ৬টি রেলওয়ে কারের (কোচ) প্রথম চালান মঙ্গলবার (৩০ মার্চ) বিকেলে পৌঁছেছে। জাপানের কোবে বন্দর থেকে এ কোচ নিয়ে ছেড়ে আসে বিদেশী জাহাজ এমভি এসপিএম ব্যাংকক।
বন্দরের ৭ নম্বর জেটিতে খালাস হচ্ছে আমদানীকৃত রেলওয়ে কার।
বিদেশী ওই জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট ষ্টিমশীপ কো: লি: এর মহাব্যবস্থাপক মো: ওহিদুজ্জামান ঊষার আলোর প্রতিবেদককে বলেন, রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাকী হ্যাভী ইন্ডাস্ট্রি কোম্পানী লি: তৈরি করছে। আর এই কোচ আমদানীকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানী লি: (ডিএমটিসিএল)। ২০২১-২০২২ সালের মধ্যে আরও ১৩৮টি রেলওয়ে কার এ বন্দর দিয়ে আমদানি, ছাড়করণ ও পরিবহণ করা হবে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, প্রথমবারের মত মোংলা বন্দর দিয়ে দেশের মেট্টোরেলের রেলওয়ে কার এসেছে। এর আগে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিসহ মূল্যবান যন্ত্রাংশ এ বন্দর দিয়ে এসেছে। এর ফলে দিনে দিনে জাহাজ আগমনের সংখ্যা বাড়ছে এ বন্দরে। এতে এটাই প্রমাণ করে মোংলা বন্দরের সক্ষমতা অনেকাংশে বেড়ে গেছে। এই বন্দরের আরও সক্ষমতা অর্জন ও গতিশীল করতে নতুন-নতুন প্রকল্প হাতে নেয়া হয়েছে। যেগুলো বাস্তবায়ন হলে পুরোপুরিভাবে এই বন্দর আর্ন্তজাতিকভাবে নতুন মাত্রা পাবে।

(ঊষার আলো-এমএনএস)