UsharAlo logo
বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

রেকর্ড গড়ে সর্বোচ্চ উচ্চতায় ডিএসই-সিএসই’র সূচক

usharalodesk
আগস্ট ২৪, ২০২১ ৪:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (২৪ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই এবং সিএসইর সূচক সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে রেকর্ড গড়েছে।

ডিএসই’র ইতিহাসে প্রথমবারের মতো ডিএসইএক্স সূচক ৬ হাজার ৮৮৪.৬৭ পয়েন্ট ছুঁয়েছে। একইভাবে ডিএস-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকও সর্বোচ্চ স্থানে পৌঁছে অতীতের সকল রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছে। পাশাপাশি সিএসই’র সিএএসপিআই সূচকও নতুন এক রেকর্ড গড়েছে। আর প্রধান সূচক সিএসইএক্সও ১২ হাজার পয়েন্টের মাইলফলক স্পর্শ করে রেকর্ড গড়েছে।

আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কিছুটা কমলেও সিএসইতে বেড়েছে। একইসাথে ডিএসই এবং সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

এদিন ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ২২.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮৮৪.৬৭ পয়েন্টে, যেটি ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

মঙ্গলবার একইভাবে ডিএসই-৩০ সূচক ৩.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৬৩.৫৫ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। একইভাবে ডিএসই শরিয়াহ সূচক ৭.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৪৯৪.৪৮ পয়েন্টে আর এটিও ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এদিন ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৩টির ও কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। ডিএসইতে আজ ২ হাজার ৭৪০ কোটি ৫৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩৪ কোটি টাকা কম।

অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ৩২.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ২১.৪৫ পয়েন্টে, যেটি সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। আর সার্বিক সিএএসপিআই সূচক ৫৫.৭১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করছে ২০ হাজার ৫২.৫৩ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

দিন শেষে সিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭২টির ও কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। সিএসইতে মোট ১১৮ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৭ কোটি টাকা বেশি।

(ঊষার আলো-এফএসপি)