UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার সাজাপ্রাপ্ত আসামি রঞ্জু আটক

usharalodesk
আগস্ট ২১, ২০২১ ১:৩১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ২০০২ সালে সাতক্ষীরায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলায় সাজাপ্রাপ্ত অন্যতম আসামি আরিফুর রহমান রঞ্জু (৪২) কে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। শুক্রবার (২০ আগস্ট) রাতে হাজারীবাগ থেকে আসামি রঞ্জুকে গ্রেফতার করা হয়

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) হাফিজ আক্তার জানান, রঞ্জু কলারোয়া সরকারি কলেজে ছাত্রদলের নেতা ছিলেন। তিনি এ মামলার ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি।’

জানা যায়, ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধর্ষণের শিকার এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে সাতক্ষীরা সদর হাসপাতালে দেখতে যান। এরপর সড়কপথে ঢাকায় ফিরছিলেন তিনি। পথিমধ্যে বেলা সাড়ে ১১টায় কলারোয়া বিএনপি অফিসের সামনে তার গাড়িবহরে হামলা হয়। হামলাকারীরা শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে ও বোমা বিস্ফোরণ ঘটায়। অল্পের জন্য বেঁচে যান শেখ হাসিনা। এ সময় বহরে থাকা ১৫–২০টি গাড়িও ভাঙচুর করা হয়। ওই হামলায় শেখ হাসিনার সফরসঙ্গী কেন্দ্রীয় আওয়ামী লীগের কয়েকজন নেতাসহ স্থানীয় নেতাকর্মী ও সাংবাদিকরা আহত হন।

ঘটনার ১২ বছর পর ২০১৪ সালের ১৫ অক্টোবর সাতক্ষীরা আদালতে ১টি মামলা করা হয়। পরে আদালত কলারোয়া থানায় মামলাটি রেকর্ড করার আদেশ দেন। ওই মামলা খারিজ হয়ে যাওয়ার পর, উচ্চ আদালতের নির্দেশে ২০১৪ সালের ১৫ অক্টোবর ওই মামলাটি আবার পুনরুজ্জীবিত করা হয়।

তদন্ত শেষে তখনকার পুলিশ পরিদর্শক শফিকুর রহমান বিএনপির সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র আদালতে জমা দেন। বিচার শেষে সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চলতি বছরের ৪ ফেব্রুয়ারি এ মামলায় বিএনপির সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিবসহ ৩ জনের সর্বোচ্চ ১০ বছর করে ও বাকি ৪৭ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়ে রায় দেন। এ মামলার ৫০ আসামির মধ্যে ১৫ জন পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

(ঊষার আলো -আরএম)