UsharAlo logo
শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ স্লাব বসানোয় সড়ক পথের পূর্ণাঙ্গ রূপ পেল পদ্মা সেতু

usharalodesk
আগস্ট ২৩, ২০২১ ১:২১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : শেষ স্লাবটি বসানোর মধ্য দিয়ে সড়ক পথের পূর্ণাঙ্গ রূপ পেয়েছে পদ্মা সেতু। আজ(সোমবার) সকাল ১০টায় সেতুর ১২ এবং ১৩ নম্বর পিলারে সর্বশেষ রোডওয়ে স্লাব বসানোর কাজ শেষ হয়। এ নিয়ে সড়কপথে মোট দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্লাব বসানো হয়েছে। ফলে দৃশ্যমান হলো ৬.১৫ কিলোমিটার সেতুতে পূর্ণাঙ্গ রূপ। এখন সেতুটির ওপর দিয়ে যানবাহন চলাচল করার জন্য শুধু বাকি থাকবে পিচঢালাই।

প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, আগামী অক্টোবর মাসের শেষ দিকে পিচঢালাইয়ের কাজ শুরু হবে। এ কাজে ৩ মাসের মতো সময় লাগতে পারে।
সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) সেতু বিভাগকে জানিয়েছে, আগামী ৩০ এপ্রিলের মধ্যেই সব কাজ শেষ করবে তারা। আগামী মে মাসেই পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া সম্ভব।

তবে, সেতু বিভাগ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার পর দিনক্ষণ ঠিক করা হবে। উল্লেখ্য, ২০১৫ সালের ১২ ডিসেম্বর মূল সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্পের কাজের অগ্রগতিসংক্রান্ত প্রতিবেদন অনুসারে, গত জুলাই পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ করা হয় ৮৭ শতাংশের কিছু বেশি। তবে, মূল সেতুর কাজ হয়েছে প্রায় ৯৪ শতাংশ। সর্বশেষ সংশোধিত প্রকল্প প্রস্তাব অনুসারে, আগামী বছরের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা। এরপরও প্রকল্পের মেয়াদ ১ বছর থাকবে। তবে সে সময়টা সেতুর কোনো ত্রুটি দেখা দিলে তা মেরামত এবং ঠিকাদারের পাওনা মেটানোর জন্য নির্ধারিত।

(ঊষার আলো-আরএম)