UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সংসদীয় আসনের সীমানা নির্ধারণ আইন পাস

usharalodesk
সেপ্টেম্বর ৪, ২০২১ ২:১৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : দৈব-দুর্বিপাকে বা অন্য কোনো কারণে আঞ্চলিক সীমানা নির্ধারণ করা না গেলে বিদ্যমান সীমানার আলোকে নির্বাচন অনুষ্ঠিত হবে এই বিধান রেখে জাতীয় সংসদে আইন পাস হয়েছে।

আজ (শনিবার)একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে বিলটি সংসদে পাসের প্রস্তাব করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক । এরপর সেটি কণ্ঠভোটে পাস হয়। সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের এ বৈঠক শুরু হয়। বিলটি প্রস্তাবের পর এর উপর সংসদ সদস্যদের দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন।

গত ৩ জুলাই আইনমন্ত্রী বিলটি সংসদে তোলেন। সেটি ৬০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। সামরিক সরকারের অধীনে জারি করা সব আইনের বৈধতা দেওয়া সংবিধানের ৫ম সংশোধনী বাতিল করে উচ্চ আদালতের আদেশ বাস্তবায়নের লক্ষ্যে ও বাংলায় আইন করতেই মূলত বিলটি পাস হয়েছে।

বিলে বিদ্যমান আইনের আট নম্বর ধারায় ১টি উপধারা সংযুক্ত হয়েছে। সেখানে উল্লেখ আছে, ‘দৈব-দুর্বিপাকে বা অন্য কোনো কারণে আঞ্চলিক সীমানা নির্ধারণ করা না গেলে বিদ্যমান সীমানার আলোকে নির্বাচন অনুষ্ঠিত হবে।’ বিলের সাত ধারায় উল্লেখ আছে, ইসির সীমানা নির্ধারণের বিষয় নিয়ে দেশের কোনো আদালত বা অন্য কোনো কর্তৃপক্ষের কাছে প্রশ্ন তোলা যাবে না।

(ঊষার আলো-আরএম)