UsharAlo logo
বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের আয় বৃদ্ধি করতে নতুন ফর্মুলা পররাষ্ট্রমন্ত্রীর

pial
জুন ১৬, ২০২২ ৮:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : বাজেট আলোচনায় অংশগ্রহন করে সরকারের আয় বৃদ্ধিতে নতুন ফর্মুলা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, ‘আমার প্রস্তাব, যাদের জাতীয় পরিচয়পত্র আছে, তারা প্রত্যেকে ট্যাক্স রিটার্ন পেশ করবেন। আর যাদের টিআইএন নম্বর আছে, তারা করপোরেশন হিসেবে ট্যাক্স প্রদান করবেন। এ ব্যবস্থা যদি চালু করতে পারি, তাহলে ট্যাক্সের পরিধি যেমন বাড়বে, সেই সঙ্গে সরকারের আয়ও বাড়বে’।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার (১৫ জুন) সংসদের বাজেট অধিবেশনে প্রস্তাবিত ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এই প্রস্তাব পেশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে প্রধানমন্ত্রীর নেতৃত্বে জলবায়ু পরিবর্তন, অভিবাসন, টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য, রোহিঙ্গা ইত্যাদি ইস্যুতে বাংলাদেশের বহুপাক্ষিক কূটনৈতিক কার্যক্রম দৃশ্যমান। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় অর্থনৈতিক কূটনৈতিক কার্যক্রমকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রাপ্ত ব্যয় খাত হিসেবে চিহ্নিত করেছেন। করোনাকালীন সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পিপিই রপ্তানি, সবজি রপ্তানিসহ নানা ধরনের অপ্রচলিত পণ্যের রপ্তানির উদ্যোগ গ্রহণ করা হয়। একইসাথে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা বাণিজ্য বাড়ানোর জন্য নতুন নতুন অনেক উদ্যোগ গ্রহণ করা হয়। এ উদ্যোগ গুলো আশাব্যঞ্জক। এছাড়াও কোভিডের সময় আমাদের আরএমজি রপ্তানি সচল রাখা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কারণেই সম্ভব হয়েছে।

(ঊষার আলো-এসএইস)