UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাবেক বিচারপতি সিনহাসহ ১১ আসামীর রায় কাল

usharalodesk
অক্টোবর ২০, ২০২১ ২:৩৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে ৪ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাত মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে মামলার রায় বৃহস্পতিবার (২১ অক্টোবর) ঘোষণা করা হবে। ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় ঘোষণা করবেন।

এরআগে, রায় ঘোষণার জন্য আগামী ২১ অক্টোবর দিন ধার্য করেন আদালত। গত ১৪ সেপ্টেম্বর রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য দিন ধার্য করেছিলেন আদালত।

জানা গেছে, ক্ষমতার অপব্যবহার, প্রতারণা এবং জালিয়াতির মাধ্যমে ফারমার্স ব্যাংক থেকে ঋণের নামে ৪ কোটি টাকা পে-অর্ডারের মাধ্যমে এসকে সিনহার ব্যক্তিগত হিসাবে স্থানান্তর করা হয়। ২০২০সালের ১০ জুলাই এ অভিযোগে ১১ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়।

ওই বছরের ৯ ডিসেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন। এতে বলা হয়, ব্যাংক থেকে ভুয়া ঋণের নামে ৪ কোটি টাকা বের করে পরে ওই অপরাধলব্ধ আয় ব্যক্তিগত হিসাব থেকে অস্বাভাবিকভাবে নগদে, চেক বা পে-অর্ডারের মাধ্যমে অন্য হিসাবে স্থানান্তর এবং রূপান্তরের মাধ্যমে আত্মসাৎ করা হয়েছে।

আসামিরা ওই অর্থ নিজেদের ভোগদখল এবং তার অবৈধ প্রকৃতি, উৎস, অবস্থান গোপনের মাধ্যমে পাচার বা পাচারের প্রচেষ্টায় সংঘবদ্ধভাবে সম্পৃক্ত হন। এরপর ১৩ আগস্ট এসকে সিনহাসহ ১১ আসামির বিরুদ্ধে চার্জগঠনের মাধ্যমে এ মামলার বিচার শুরু হয়। গত ২৪ আগস্ট এ মামলায় সাক্ষ্যগ্রহণ শেষ হয়। এ মামলায় ২০ জনের সাক্ষ্য গ্রহণ হয়েছে।

(ঊ/আ-আরএম)