UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিনোফার্মের টিকা গ্রহণকারীদের ওমরাহ পালনে আর বাধা নেই

usharalodesk
আগস্ট ২৫, ২০২১ ৬:১৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : চীনের তৈরি করা সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা গ্রহীতারা সৌদি আরবে সরাসরি প্রবেশ করতে পারবেন। এর আগে গতকাল মঙ্গলবার দেশটি এ দুই করোনার টিকার অনুমোদন দেয়।

এর ফলে সিনোফার্মের টিকা গ্রহণকারী বাংলাদেশিদের ওমরাহ হজ পালনে আর কোনো বাধা রইল না।

আরব নিউজের প্রকাশিত খবরে বলা হয়, এ পর্যন্ত সৌদি সরকার মোট ৬টি করোনার টিকার অনুমোদন দিয়েছে। সেগুলো হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন, মডার্না, সিনোভ্যাক এবং সিনোফার্ম।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, চীনের তৈরি সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা গ্রহীতারা এখন হতে সৌদি আরবে সরাসরি প্রবেশ করতে পারবেন। এর আগে তারা এই দুই টিকা গ্রহীতাদের তাদের দেশে প্রবেশের ক্ষেত্রে সৌদি আরবে অনুমোদিত ৪টি টিকার (ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন ও মডার্না) যেকোনো একটি টিকার বুস্টার ডোজ নেওয়ার কথা বলেছিল।

তার আগে দেশটির কর্তৃপক্ষ জানায়, যেসব বিদেশি পর্যটক সৌদি সরকার অনুমোদিত টিকার পূর্ণ ডোজ নেওয়া রয়েছে, তারাই কেবল ১ আগস্ট থেকে দেশটিতে প্রবেশ করতে পারবেন। এ ঘোষণার পরে সিনোফার্মের টিকা গ্রহণকারী বাংলাদেশিদের মধ্যে ওমরাহ হজ পালনে সৌদি আরবে যাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি হয়। কিন্তু সৌদি আরবের সর্বশেষ ঘোষণায় সেই শঙ্কা কেটে গেছে।

উল্লেখ্য, বাংলাদেশে এখন ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এবং মডার্না ও সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে।

(ঊষার আলো-এফএসপি)