UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সোয়া কোটি কর্মহীন পরিবার পাবে খাদ্য সহায়তা

usharalodesk
এপ্রিল ১৩, ২০২১ ১১:০৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : করোনাভাইরাস পরিস্থিতির অবনতি রোধে ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত সর্বাত্মক লকডাউনে যাচ্ছে দেশ। এ সময় দেশের এক কোটি ২৫ লাখ দরিদ্র পরিবারকে খাদ্য সহায়তা দেবে সরকার।
এসব পরিবারকে ১০ কেজি চাল, এক কেজি ডাল, লবণ ও সয়াবিন তেল এবং চার কেজি আলু দেয়া হবে। এক সপ্তাহের জন্য একবার সহায়তা পাবে এসব পরিবার। আর লকডাউন না বাড়লে এ কর্মসূচি স্থগিত থাকবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান গণমাধ্যমকে বলেন, আসন্ন রমজান ও ঈদুল ফিতর সামনে রেখে দরিদ্রদের সহায়তায় সম্প্রতি ভিজিএফ কর্মসূচিতে ৪৫১ কোটি টাকা ও জিআর কর্মসূচিতে ১২১ কোটি টাকা ছাড় করা হয়। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ার লকডাউন ঘোষণা করা হয়েছে। এতে দিনমজুর ও নিম্ন আয়ের অনেকে সমস্যায় পড়বেন। এজন্য ভিজিএফ ও জিআরের অর্থ বিতরণ স্থগিত করা হয়েছে। এখন সিদ্ধান্ত হয়েছে, লকডাউনের কারণে যেসব পরিবার সমস্যায় পড়বে তাদের খাদ্য সহায়তা দেয়া হবে। ভিজিএফের অর্থ পরে ছাড় করা হবে।
তিনি বলেন, গত বছর সাধারণ ছুটির সময় সারাদেশে এক কোটি ২৫ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দেয়া হয়। এসব পরিবারের তালিকা সরকারের কাছে রয়েছে। এবারও প্রাথমিকভাবে তাদের সহায়তা করা হবে। পাশাপাশি দৈনিক আয়ের ওপর নির্ভরশীল যে কোনো ব্যক্তি বা পরিবার সমস্যায় থাকলে স্থানীয় প্রশাসনের মাধ্যমে তাদের সহায়তা করা হবে। লকডাউন বাড়লে প্রথমবার সহায়তা দেয়ার ১৫ দিন পর পুনরায় দেয়া হবে। স্থানীয় প্রশাসন স্থানীয় বাজার থেকে এসব খাদ্যসামগ্রী কিনে সমস্যাগ্রস্তদের কাছে পৌঁছে দেবে।

(ঊষার আলো-এমএনএস)