UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

হামলাসহ বিভিন্ন ঘটনার দায় এড়াতে পারে না ফেসবুক : তথ্যমন্ত্রী

usharalodesk
অক্টোবর ২৪, ২০২১ ৪:০৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ফেসবুক সম্প্রতি সময়ে বিভিন্ন ঘটনার দায় এড়াতে পারে না। রোববার (২৪ অক্টোবর) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সম্পাদক ফোরামের সাথে বৈঠক শেষে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, কুমিল্লার ঘটনাটি যদি সোশ্যাল মিডিয়ায় আপলোড না হতো, তাহলে এটি বিস্তৃত হয়ে সারাদেশে এমন পরিস্থিতি তৈরি হতো না। সোশ্যাল মিডিয়ার কারণেই রংপুরের পীরগঞ্জের ঘটনাও ঘটেছে। আমি ২০১৯ সালে যুক্তরাজ্য গিয়েছিলাম, সেখানে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত পার্লামেন্টারি কমিটির চেয়ারম্যানের সাথে এ বিষয়টি নিয়ে বসেছিলাম। সেসময় এ বিষয়গুলো নিয়ে আলোচনা করেছিলাম। ইউরোপের জরিপেও উঠে এসেছে, ইউরোপের ৮০ ভাগ মানুষ মনে করেন, সোশ্যাল মিডিয়া অনেকক্ষেত্রে গণতন্ত্র ও সমাজের শান্তির জন্য হুমকি।

তথ্যমন্ত্রী জানান, দেশে যে ঘটনাগুলো ঘটছে ফেসবুকে ভুয়া পোস্ট দেওয়ার জন্য, সেটির দায় ফেসবুক কর্তৃপক্ষ বা সংশ্লিষ্ট সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ এড়াতে পারে না। এটি নিয়ে ভাবার প্রয়োজন। বিশ্বব্যাপী অবশ্যই এটি ভাবনার বিষয়। এ সপ্তাহেই বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করবো। আইএমইডির সঙ্গেও যোগাযোগ করবো। এমনকি ফেসবুককে অবশ্যই নোটিশ করা হবে।

 

(ঊষার আলো-আরএম)