UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৩৬ লাখ পরিবার পাবে প্রধানমন্ত্রীর ঈদ উপহার

usharalodesk
এপ্রিল ১৬, ২০২১ ১১:১১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : চলমান করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে গত বছরের মতো এবারও প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবে ৩৬ লাখ ২৫ হাজার দরিদ্র পরিবার। প্রত্যেক পরিবারকে দেয়া হবে ২ হাজার পাঁচশ’ টাকা করে। সেই হিসেবে সরকারের ব্যয় হবে ৮১১ কোটি টাকা বলে জানা গেছে।
জানা গেছে, গত বছর ৩৬ লাখ ২৫ হাজার ২৬৮ দরিদ্র পরিবারকে এ সহায়তা দেয়া হয়।
প্রধানমন্ত্রী অনুমোদন দিলে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) বিকাশ, রকেট, নগদ ও শিওরক্যাশের মাধ্যমে ঈদের আগেই উপকারভোগীদের কাছে এ টাকা পাঠানো হবে।
অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, চলমান দ্বিতীয় দফার লকডাউনে আরো অনেক দরিদ্র পরিবার হয়তো নতুন করে সংকটে পড়বে। কিন্তু বর্তমান তালিকায় অনেক দরিদ্র ও কর্মহীন নেই। এ ধরনের পরিবারের তালিকা করে প্রতিটি জেলা প্রশাসনের অনুকূলে বাজেটের থোক বরাদ্দ থেকে তাদের সহায়তা করতে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। সেই থোক বরাদ্দ থেকে নতুন করে তালিকাভুক্ত দরিদ্রদের সহায়তা দিতে বলা হয়েছে।
এর আগে, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত বছরের সাধারণ ছুটিতে ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। পরে সহায়তা পাওয়ার উপযুক্ত নয় বিবেচনায় প্রায় ১৪ লাখ পরিবারকে সহায়তা করা হয়নি। পাশাপাশি পিন কার্যকর না থাকায় চার লাখ ২ হাজার ১৩৬ পরিবার উপহারের টাকা তুলতে পারেনি।

(ঊষার আলো-এমএনএস)