UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৭ মার্চের ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তের নির্দেশ দিলেন হাইকোর্ট

usharalodesk
সেপ্টেম্বর ৮, ২০২১ ২:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : স্বাধীনতার স্থপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ দেশের সব বিশ্ববিদ্যালয়-কলেজ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সাথে, সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের আঙ্গুল উঁচানোর ভাস্কর্য স্থাপনের জন্য বলেছেন আদালত। এছাড়া, ভাস্কর্য স্থাপনের জন্য কমিটি করতে বলা হয়েছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতির এফআরএম নাজমুল আহসান এবং বিচারপতি শাহেদ নূর উদ্দীনের বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে বিশ্ব নেতৃত্ব ও বিশ্ব গণমাধ্যমের উপলব্ধির পর ২০১৭ সালের ৩০শে অক্টোবর বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো।

বিশ্বের শ্রেষ্ঠতম ভাষণের মধ্যে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ অন্তর্ভুক্ত করার অনেকগুলো কারণ বিদ্যমান। এই ভাষণটি উদ্দীপনার ও প্রেরণাদায়ক। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রাক্কালে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ সমগ্র বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিল। বঙ্গবন্ধু ঘোষণা করেছিলেন, ‘আমরা যখন মরতে শিখেছি, তখন কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না। রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেবো। এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো, ইনশাল্লাহ।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণটি ছিল অলিখিত ও কোনো ধরণের পূর্ব প্রস্তুতিবিহীন। বজ্রকঠিন শব্দে তৈরি প্রায় ১৮ মিনিটের ভাষণটি সত্যিকার অর্থেই বাঙালি জাতির মুক্তির সনদ।

(ঊষার আলো-আরএম)