ফরিদপুরে নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস পালন

সর্বশেষ আপডেটঃ
40
0

ঊষার আলো ডেস্ক : নানা আয়োজনের মধ্যে দিয়ে ফরিদপুরে পালিত হলো মহান স্বাধীনতা দিবস। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে।
শুক্রবার (২৬ মার্চ) সকাল পৌঁনে ৭ টায় গোয়ালচামট শহীদ স্মৃতিফলকে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। সকাল ৭টায় একই স্থান থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত স্বাধীনতা র‌্যালী অনুষ্ঠিত হয়।
সকাল সাড়ে ৭টায় কোর্ট কম্পাউন্ডের স্বাধীনতা চত্ত্বরে মহান স্বাধীনতা যুদ্ধে নিহত শহীদদের প্রতীকী গণকবর জিয়ারত ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
সকাল ৮টায় শেখ জামাল স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, সালাম গ্রহণ এবং পুলিশ আনসার ভিডিপিসহ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের বিএনসিসি, রোভার স্কাউট দল এবং কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের সমাবেশ (স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক সীমিত আকারে) কুচকাওয়াজ, জাতীয় সংগীত পরিবেশন ও ডিসপ্লে প্রদর্শন হয়।
এর আগে সূর্যোদয়ের প্রাক্কালে পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত, ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
এদিকে বেলা ১১টায় কবি জসীম উদ্দীন হলে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারবর্গের সংবর্ধনা অনুষ্ঠিত হয়। বাদ জোহর এবং অন্যান্য সময়ে সকল মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে জাতির শান্তি, সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা এবং মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল ও বিশেষ প্রার্থনা, দুপুর ২টায় হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম ও শিশু দিবাযত্ন কেন্দ্র, শিশু পরিবার, সামাজিক প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্র, মুখ ও বধির বিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠানসমূহে উন্নত মানের খাবার পরিবেশন, বিকেল ৪টায় শেখ জামাল স্টেডিয়ামে প্রীতি ফুটবল প্রতিযোগিতা, সুবিধাজনক সময়ে শহরের গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ বাদক দল কর্তৃক বাদ্যযন্ত্র পরিবেশন, দিনব্যাপী বিভিন্ন সিনেমা হল ও শহরের গুরুত্বপূর্ণ উন্মুক্তস্থানে বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক সিনেমা ও প্রামান্য চলচিত্র প্রদর্শন, সন্ধ্যা সাড়ে ৬টায় জেলা প্রশাসকের কার্যালয়ে মুজিববর্ষ মঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন বিষয়ক আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান কর্মসূচি রয়েছে।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ