UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এসএসসি ও সমমানের পরীক্ষা রবিবার শুরু

koushikkln
নভেম্বর ১৩, ২০২১ ১০:৪৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : শিক্ষার্থী, অভিভাবককদের দীর্ঘ প্রতিক্ষার পর ১৪ নভেম্বর (রবিবার) থেকে সারা দেশে এসএসসি বা সমমানের পরীা অনুষ্ঠিত হবে। এ পরীা কার্যক্রম শেষ হবে ২৩ নভেম্বর। সকাল-বিকাল দুই শিফটে এ পরীা অনুষ্ঠিত হবে। পরীা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। স্বাস্থ্যবিধি ঠিক রাখতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিা বিভাগের শিার্থীদের একই সময়ে পরীা না নিয়ে ভিন্ন ভিন্ন সময়ে অনুষ্ঠিত হবে। পরীার সময় ও নম্বর কমিয়ে আনা হয়েছে।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এ পরীা শুরু হয়ে থাকলেও বৈশ্বিক মহামারি কভিড-১৯ এর কারণে প্রায় দেড় বছর শিা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার যথাসময়ে পরীা গ্রহণ সম্ভব হয়নি। বর্তমানে আক্রান্তের হার সহনীয় মাত্রায় উন্নীত হওয়ায় পুনর্বিন্যাসকৃত সংপ্তি সিলেবাসে পরীা অনুষ্ঠিত হচ্ছে।

ইতিমধ্যে পরীা বিষয়ে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংক্রান্ত দেড় ঘণ্টায় এই পরীা বিশেষ তিনটি বিষয়ের উপর পরীা গ্রহণ করা হবে। এ বিষয় গুলোর ফলাফলের উপর মূল্যায়ন করে ফল প্রকাশ করা হবে। চলতি বছরে এসএসসি বা সমমানের পরীায় অংশ নিচ্ছে ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীার্থী। মোট ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে এবারের এসএসসি বা সমমানের পরীা অনুষ্ঠিত হবে। মোট ২৯ হাজার ৩৫টি শিাপ্রতিষ্ঠানে শিার্থীরা পরীায় অংশ নিচ্ছে। সারা দেশে ৯টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিা বোর্ডের এসএসসি/দাখিল/এসএসসি(ভোকেশনাল) পরীায় ১৮ লাখ ৯৯৮ জন পরীার্থী এবারের পরীায় অংশ নিচ্ছে।

অন্যদিকে, ৭১০টি পরীা কেন্দ্রে মোট ৩ লাখ এক হাজার ৮৮৭ জন শিার্থী দাখিল পরীায় অংশ নিচ্ছে। ৭৬০টি পরীা কেন্দ্রে ভোকেশনাল পরীা দিচ্ছে এক লাখ ২৪ হাজার ২২৮ জন। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মোট পরীার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। এই বৃদ্ধির হার ৮ দশমিক ৭৬ শতাংশ। মোট শিা প্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি এবং কেন্দ্র বেড়েছে ১৬৭টি।

এদিকে, শিা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিা অধিদফতরের (মাউশি) পরীা সংক্রান্ত বিষয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে অভিভাবক ও শিা প্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

চলতি বছরে এসএসসি ও সমমানের পরীার ৯টি সাধারণ শিা বোর্ডের গ্রুপ ভিত্তিক বিভাগওয়ারী পরিসংখ্যানে দেখা গেছে-বিজ্ঞান বিভাগে-ঢাকা বোর্ডে ১ লাখ ৩৪ হাজার ৪৩১ জন, রাজশাহী বোর্ডে ৮১ হাজার ২২৪ জন, কুমিল্লা বোর্ডে ৫৪ হাজার ৫৮৩ জন, যশোর বোর্ডে ৩৭ হাজার ৬০১ জন, চট্টগ্রাম বোর্ডে ৩১ হাজার ৫৭ জন, বরিশাল বোর্ডে ২৫ হাজার ১১২ জন, সিলেট বোর্ডে ২১ হাজার ৬২৩ জন, দিনাজপুর বোর্ডে ৭৯ হাজার ৩৬৫ জন ও ময়মনসিংহ বোর্ডে ৪১ হাজার ৮৩৫ জন।

মানবিক বিভাগে-ঢাকা বোর্ডে ২ লাখ ৯৫৭ জন, রাজশাহী বোর্ডে ১ লাখ ১৪ হাজার ৭২৫ জন, কুমিল্লা বোর্ডে ৮৯ হাজার ৩৬১ জন, যশোর বোর্ডে ১ লাখ ১৭ হাজার ১০৯ জন, চট্টগ্রাম বোর্ডে ৬৫ হাজার ১৫৭ জন, বরিশাল বোর্ডে ৫৯ হাজার ৬৫৬ জন, সিলেট বোর্ডে ৮৯ হাজার ৯৩৩ জন, দিনাজপুর বোর্ডে ১ লাখ ৯ হাজার ৭০৬ জন ও ময়মনসিংহ বোর্ডে ৭৭ হাজার ৪৮১ জন।

ব্যবসায় শিা বিভাগে-ঢাকা বোর্ডে ১ লাখ ৪০ হাজার ৭১২ জন, রাজশাহী বোর্ডে, ১১ হাজার ৬১৯ জন, কুমিল্লা বোর্ডে ৮০ হাজার ৯৩০ জন, যশোর বোর্ডে ২৬ হাজার ৫৭২ জন, চট্টগ্রাম বোর্ডে ৬৪ হাজার ৭১১ জন, বরিশাল বোর্ডে ২০ হাজার ২২২ জন, সিলেট বোর্ডে ৯ হাজার ৫৫৫ জন, দিনাজপুর বোর্ডে ৪ হাজার ৩৭৫ ও ময়মনসিংহ বোর্ডে ১১ হাজার ৩৮৬ জন।

বিজ্ঞান বিভাগে মোট পরীার্থীর সংখ্যা ৫ লাখ ৬ হাজার ৮৩১ জন, মানবিকে ৯ লাখ ২৪ হাজার ৮৫ জন এবং ব্যবসায় শিা বিভাগে ৩ লাখ ৭০ হাজার ৮২ জন।

২০২১ সালের সংশোধিত ও পুর্নবিন্যাসকৃত সিলেবাসে গ্রুপভিত্তিক ৩টি র্নৈর্বাচনিক বিষয়ে পরীা হবে। নিয়মিত পরীার্থীদের েেত্র শারীরিক শিা, স্বাস্থ্য বিজ্ঞানও খেলাধুলা এবং ক্যারিয়ার শিা বিষয়ে এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিা প্রতিষ্ঠান সংশ্লিষ্টকেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্টকেন্দ্র ব্যবহারিক পরীার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর অনলাইনে বোর্ডে পাঠাবে।

এদিকে খুলনায় রবিবার ৯৮ টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশ গ্রহণ করছেন ৩২ হাজার ৮শত ৯৫ জন। এর মধ্যে দাখিল পরীক্ষার্থী ৩৫০৫, ভোকেশনার ২৭০০ ও এসএসসি ২৬ হাজার ৬৩০ জন।