টিকা ছাড়াই রমজানে ওমরাহ করা যাবে

সর্বশেষ আপডেটঃ
60
0

ঊষার আলো ডেস্ক : করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতিতে রোগীর সংখ্যা বাড়ছে। ফলে মানুষের ভেতরও আতঙ্ক ছড়াচ্ছে। কেউ কেউ বলছেন, পৃথিবীর ধ্বংস অনিবার্য হয়ে উঠেছে। ২০১৯ সালের ডিসেম্বরে শুরু হয় নতুন করোনা ভাইরাসের প্রকোপ৷ এখন সারাবিশ্বের প্রায় সাড়ে ৬ লাখ মানুষের ভেতরে মিলেছে এই ভাইরাসের অস্তিত্ব। এদিকে গত ১৪ ডিসেম্বর সৌদি আরব আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের নাগরিকদের জন্য ওমরাহ ভিসার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানান এবং করোনাভাইরাসের টিকা গ্রহণ ছাড়াই চলতি বছরের রমজানে পবিত্র ওমরাহ করা যাবে বলে জানিয়েছে সৌদি হজ্ব ও ওমরাহ মন্ত্রণালয়।
এক বছরের বেশি সময় ধরে বিশ্বজুড়ে তাণ্ডব চালিয়ে যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। মাঝে এর প্রকোপ কিছুটা কমলেও নতুন রূপ নিয়ে আরও শক্তিশালী হয়ে ফিরে এসেছে এই ভাইরাস। আবারও তাণ্ডব চালাচ্ছে বিশ্বব্যাপী। এতে ফের নাকাল হয়ে পড়েছে বিশ্ববাসী। ঠিক এরই মধ্যে টিকা গ্রহণ নিয়ে এক প্রশ্নের জবাবে সৌদি হজ্ব ও ওমরাহ মন্ত্রণালয় টুইটার পোস্টে জানায়, রমজানের সময় ওমরাহ পালনের অনুমতি লাভের জন্য টিকা গ্রহণের শর্তটি প্রযোজ্য হবে না।
এছাড়া অবশ্য চলতি সপ্তাহের প্রথম দিকেই হজ্ব ও ওমরাহ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, হজ্ব ও ওমরাহর সাথে জড়িত সব স্টাফকে ১২ এপ্রিলের মধ্যে টিকা দিতে হবে। আর যেসব কর্মী টিকা গ্রহণ করেনি, তারা যে করোনাভাইরাসে আক্রান্ত নয়, ওই মর্মে একটি সনদ জমা দিতে হবে এবং প্রতি সাত দিন পরপর প্রতিষ্ঠানের খরচে তাদের করোনা পরীক্ষা করতে হবে।
এদিকে দেশটির মিউনিসিপ্যাল, পল্লী ও গৃহায়ণবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, তারা সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য রজমানের সময় সমাবেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা পালনের জন্য নজরদারি আরো জোরদার করবে।
উল্লেখ্য, চলতি বছরের রমজানে করোনাভাইরাসের টিকা গ্রহণ ছাড়াই পবিত্র ওমরাহ করা যাবে। গত ২৪ ঘণ্টায় সৌদি আরবে করোনা শনাক্ত হয়েছে ৫৮৫টি, আর বর্তমানে দেশটিতে মোট করোনা রোগী রয়েছে ৫,২৫৫ জন। এদের মধ্যে ৬৯৩ জনের অবস্থা সঙ্কটজনক। দেশটিতে মোট সংক্রমণের সংখ্যা ৩,৯০,০০৭। খবর আরব নিউজ।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ