সাইবার হামলার সতর্কতা : কেন্দ্রীয় ব্যাংকসহ ২ শতাধিক প্রতিষ্ঠান ঝুঁকিতে

সর্বশেষ আপডেটঃ
37
0

ঊষার আলো রিপোর্ট : বাংলাদেশ ব্যাংক, কয়েকটি বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ সরকারি এবং বেসরকারি খাতের ২ শতাধিক প্রতিষ্ঠান সাইবার হামলার ঝুঁকিতে পড়েছে। এ প্রতিষ্ঠানের ই-মেইলে ১টি আন্তর্জাতিক হ্যাকার গ্রুপের পাঠানো ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। ভাইরাসটি এসব প্রতিষ্ঠানের ই-মেইল থেকে বিভিন্ন গোপনীয় তথ্য চুরি করে হ্যাকার গ্রুপের কাছে পাঠিয়েছিলেন। এ তথ্য দিয়েই হ্যাকার গ্রুপটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সাইবার হামলা চালাতে পারত। এই ঘটনাটি আঁচ করতে পেরে সরকারের সাইবার থ্রেড রিসার্স ইউনিট থেকে সাইবার ল্যাবের মাধ্যমে অনুসন্ধান করে বৃহস্পতিবার এ তথ্যটি পাওয়া গেছে। সার্ট থেকে এ বিষয়টি সাথে সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে। তাদেরকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে। এমনকি ভাইরাসটি কীভাবে তাদের ই-মেইল থেকে অপসারণ করতে হবে সেই বিষয়টিও জানানো হয়েছে। তবে দ্রæতই সাইবার নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে। এদিকে ভাইরাসটি তেমন বেশি কিছু তথ্য চুরি করতে পারেনি। তাই বড় ধরনের সাইবার হামলার কোনো আশঙ্কাও নেই।
এ বিষয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ জানান, এ ভাইরাসটি তথ্য চুরি করতে বিভিন্ন প্রতিষ্ঠানের ই-মেইলে অবস্থান করছিল। ভাইরাসটিকে শনাক্ত করে কীভাবে অকেজো করতে হবে এমন নির্দেশনা দেওয়া হয়েছে। এ প্রতিষ্ঠান মাইক্রোসফটের এক্সচেঞ্জ সার্ভার ব্যবহার করে। যেহেতু সার্ভারটি আক্রান্ত হয়েছে সে কারণে এেেদও সার্ভারটি আপডেট করতে হবে।
কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, তারা এ বিষয়ে কাজ শুরু করেছেন। তাদের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের পদপে নেওয়া হয়েছে।

(ঊষার আলো-আরএম)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ