UsharAlo logo
মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৈশাখের গরমে শরবতের শীতল পরশ

usharalodesk
এপ্রিল ৬, ২০২১ ৪:০৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আসছে পয়লা বৈশাখ। তবে তার আগেই পাওয়া যাচ্ছে গরমের আঁচ। তৃষ্ণা মেটাতে শরবত সব সময়ই এগিয়ে রাখতে হয়। খুব সহজেই বাড়িতে বানানো যায় শরবত। আসুন জেনে নেওয়া যাক কয়েকটি শরবতের রেসিপি।

পোড়া আমের ঝাঁজ-বাহার:

উপকরণ- কাঁচা আম ২টি, শর্ষেবাটা ১ চা-চামচ, চিনি ১ কাপ, টালা জিরাগুঁড়া আধা চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, কাঁচা মরিচ ২টি এবং ৪ কাপ ঠান্ডা পানি।

প্রণালি- কাঁচা আম খোসাসহ আগুনে পুড়িয়ে পরে ঠান্ডা করে নিন। খোসা ছাড়ানোর পর হাত দিয়ে চিপে আমের মণ্ড বের করে নিন। পরে ব্লেন্ডারে সকল উপকরণ ভালো করে ব্লেন্ড করে নিন এবং গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

শ্রীফল স্নিগ্ধা:

উপকরণ- পাকা বেল ১টি, ছানা আধা কাপ, তরল দুধ ২ কাপ, বাদামগুঁড়া ২ টেবিল চামচ, মধু স্বাদমতো এবং আধা কাপ পানি।

প্রণালি- সর্ব প্রথমে বেল ফাটিয়ে বেলের কাই বের করে নিন। অল্প পানি দিয়ে মেখে নিন। চালুনিতে চেলে এর রস বের করে নিন (লক্ষ রাখতে হবে যাতে বেলের বিচি থেঁতলে না যায়)। পরে বাকি সব উপকরণ ব্লেন্ড করে মিশিয়ে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

আনারসে কমলাবিলাসী:

উপকরণ- আনারসের কুচি ৪ কাপ, আদাকুচি ২ চা-চামচ, কমলার টুকরা ২ কাপ, পুদিনাপাতা আধা কাপ, সামান্য পরিমাণে বিট লবণ, চিনি স্বাদমতো এবং সাথে ৩ কাপ পানি।

প্রণালি- পুদিনাপাতা এবং চিনি বাদে বাকি সকল উপকরণ ভালো করে ব্লেন্ড করে ছাঁকনিতে ছেঁকে নিন। এরপর চিনি ও পুদিনাপাতা দিয়ে আরও একবার তা ব্লেন্ড করে নিন এবং গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন।

চাল-তরমুজের শীতলতা:

উপকরণ- তরমুজের টুকরা ৪ কাপ, লেবুর রস ২ চা-চামচ, আতপ চাল আধা কাপ, পানি ১ কাপ এবং স্বাদমতো চিনি।

প্রণালি- আতপ চাল ভিজানোর পর পেস্ট করে রাখুন। লেবু এবং চিনি বাদে ব্লেন্ডারে সব উপকরণ ভালো করে মিশিয়ে ছেঁকে নিন। এরপর লেবুর রস ও স্বাদমতো চিনি মিশিয়ে নিন এবং সাজিয়ে পরিবেশন করুন।

(ঊষার আলো-এফএসপি)