UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিরতার নানা গুণাগুণ

usharalodesk
এপ্রিল ৮, ২০২১ ৫:১৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : চোখের জ্যোতিবর্ধক, হৃৎপিণ্ড ও যকৃতের সবলকারক এবং জ্বর রোগে বিশেষ উপকারী হলো চিরতা। আসুন জেনে নেওয়া যাক চিরতার উপকারিতা ও গুণাগুণ সম্পর্কে-

চিরতা শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। নিয়মিত তিতা খাবার খেলে অসুখ-বিসুখ হওয়ার প্রবণতা কম থাকে এবং এরমধ্যে অন্যতম হলো চিরতা। চিরতা খেলে যেকোনও কাটা-ছেঁড়া কিংবা ক্ষতস্থান খুব দ্রুত শুকায়। ডায়াবেটিসের রোগীদের জন্য চিরতা খুবই জরুরি একটি পথ্য। চিরতার রস অতিদ্রুত রক্তে চিনির মাত্রা কমিয়ে আনে।

উচ্চমাত্রার উচ্চরক্তচাপ, কোলেস্টেরল এবং অতি ওজনবিশিষ্ট ব্যক্তির জন্যও চিরতা দরকারি। টাইফয়েড জ্বর হওয়ার পর অনেকেরই আবারও প্যারাটাইফয়েড জ্বর হয়ে থাকে। টাইফয়েড জ্বরের পরে চিরতার রস খেলে যথেষ্ট উপকারিতা পাওয়া যায়। এছাড়া চিরতার রস কৃমিনাশক। তারুণ্য ধরে রাখতে চিরতার রসের গুরুত্ব অপরিসীম। শরীরের জ্বরজ্বর লাগা ও ঝিমুনিভাবও  দূর করে চিরতার রস। নিয়মিত চিরতার রস খেলে ফুড পয়জনিং হওয়ার আশঙ্কা কমে যায়। চিরতা রক্ত পরিষ্কারক হিসেবেও কাজ করে থাকে। যাদের ডায়াবেটিস নেই তবে রক্তে চিনির পরিমাণ সবসময় স্বাভাবিকের তুলনায় বেশি থাকে, তাদের জন্য চিরতা হলো একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

(ঊষার আলো-এফএসপি)