UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলিবাবাকে ২০০ কোটি ডলারের বেশি আর্থিক জরিমানা করল চীন

usharalodesk
এপ্রিল ১০, ২০২১ ৪:৫৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিশ্বের অন্যতম বড় অনলাইন বেচা-কেনার প্রতিষ্ঠান আলিবাবাকে ২০০ কোটি ডলারেরও বেশি অর্থের জরিমানা করল চীন। দেশটির নিয়ন্ত্রক সংস্থাগুলো আজ শনিবার (১০ এপ্রিল) এ বিপুল পরিমাণের আর্থিক জরিমানা করেছে।

এক খবরে বলা হয়েছে, আলিবাবা এর মধ্যেই এ শাস্তিমূলক ব্যবস্থা মেনে নিয়েছে। বর্তমানে চীনের অনলাইন বেচা-কেনায় শীর্ষে আছে আলিবাবা। প্রতিষ্ঠানটি এখন বিশ্বের একটি অন্যতম মূল্যবান কোম্পানি।

চীনের নিয়ন্ত্রক সংস্থাগুলো জানায়, আলিবাবার বিরুদ্ধে বাজারে নিজেদের অবস্থান নিয়ে কারসাজি করার অভিযোগ আনা হয়েছে। প্রতিষ্ঠানটি জানায়, এই ব্যাপারে প্রচলিত নিয়ম-কানুনের সাথে নিজেদের মানিয়ে নেবে তারা ও এ সংক্রান্ত নীতিমালা আগামী সোমবার প্রকাশ করা হবে।

চীনে বিভিন্ন প্রধান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর সরকারের পক্ষ হতে অভিযান পরিচালিত করা হচ্ছে। তবে আলিবাবার বিরুদ্ধে এ অভিযান আরও তীব্র বলে বোধ হচ্ছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বাজারে প্রতিযোগিতাবিরোধী মনোভাবের চর্চা এবং ভোক্তাদের তথ্য ও উপাত্তের অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

বিভিন্ন ধরনের রাজনৈতিক জটিলতা থাকা সত্তেও বিদায়ী বছরে   বেশ ভালোই আয় করেছে চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা। গত বছরের শেষ প্রান্তিকে চীনা ধনকুবের জ্যাক মার প্রতিষ্ঠিত এ কোম্পানি প্রায় ৩ হাজার ৪২০ কোটি ডলার আয় করেছে। যা আগের বছরের তুলনায় বেড়েছে ৩৭ শতাংশ।

(ঊষার আলো-এফএসপি)