তুলসি পাতার গুনাগুণ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : বহুকাল ধরে নানা কাজে তুলসি পাতা ব্যবহার হয়ে আসছে। বিভিন্ন রোগ সারাতে দারুণভাবে সাহায্য করে থাকে তুলসি পাতা। যার উল্লেখ পাওয়া যায় প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে।

নিয়মিত তুলসি পাতা খেলে যেসব উপকার হয়-

১. তুলসি পাতা রক্ত পরিশুদ্ধ করে। প্রতিদিন সকালে খালি পেটে ২-৩ টি তুলসি পাতা খেলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদান ও টক্সিন শরীর থেকে বেরিয়ে যায়।
২. ডায়াবেটিস প্রতিরোধ করে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত তুলসি পাতা খেলে রক্তে শর্করার মাত্রা কমে যায়। সেই সাথে ইনসুলিনের কর্মক্ষমতাও বাড়ে। ফলে শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার কোন সম্ভাবনা থাকে না। প্রসঙ্গত, মেটাবলিক ড্য়ামেজ এর হাত থেকে লিভার ও কিডনি কে বাঁচাতেও তুলতি পাতা দারুণভাবে কাজ করে।
৩. ক্যান্সার রোধে সহায়তা করে। তুলসি পাতায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট শরীরের ভেতরের ক্যান্সার সেল যাতে জন্ম নিতে না পারে সেদিকে লক্ষ্য রাখে। কাজেই ক্যান্সার ধারে কাছে আসার সুযোগ পায় না।

এছাড়াও, একাধিক আয়ূর্বেদিক গুণে ভরপুর তুলসি পাতা দৃষ্টিশক্তি বাড়ানোর পাশাপাশি ছানি এবং বিভিন্ন চোখের রোগকে দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একই সাথে ম্যাকুলার ডিজেনারেশন আটকাতেও সহায়তা করে।

ঊষার আলো-(এসএইস)