UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দ্রুতগতিতে হাঁটলেই ১৬ বছর আয়ু বাড়ার সম্ভাবনা

pial
মে ১৫, ২০২২ ৫:৪২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : দ্রুত হাঁটলেই দীর্ঘ হবে আয়ু। শুনতে অবাক লাগলেও এমনটাই দাবি করেছেন ব্রিটেনের লেস্টার বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক। ৬৫ থেকে ১০৫ বছর বয়সীদের মৃত্যুর কারণ সংক্রান্ত গবেষণা চলাকালীন তারা এ কথা জানতে পেরেছেন।

যদিও বয়স বেড়ে যাওয়ার কারণ নিয়ে নির্দিষ্ট কোনো তথ্য নেই বিজ্ঞানের কাছে, কিন্তু বার্ধক্যের সাথে কোষে অবস্থিত ক্রোমোজোমের যে কোনো না কোনো সম্পর্ক রয়েছে তা নিয়ে নিশ্চিত গবেষকরা। ক্রোমোজোমের বাহুগুলোর শেষ প্রান্তকে বিজ্ঞানের ভাষায় ‘টেলোমেয়ার’ বলা হয়। এ টেলোমেয়ার যত দিন লম্বা থাকে তত দিন দূরে থাকে বার্ধক্য। তবে টেলোমেয়ার যত ক্ষয় হতে থাকে ততই কমতে থাকে কোষ বিভাজন। ফলে দুর্বল হয়ে পড়ে পেশির গঠন এবং দেখা দিতে থাকে বার্ধক্য।

৪,০৫,০০০ জনের ওপর করা এই গবেষণায় দেখা গেছে, মোট ৪০ শতাংশ মানুষ প্রতিনিয়ত দ্রুতগতিতে হাঁটেন। আর এ ৪০ শতাংশ মানুষের টেলোমেয়ারের দৈর্ঘ্য বাকি মানুষদের তুলনায় বেশি। ৮৬ শতাংশ মানুষের সাথে গতি মাপার বিশেষ যন্ত্র লাগিয়েছিলেন গবেষকরা ও বাকিদের সাথে কথা বলা হয় মুখে। গবেষকরা দাবি করেন, দ্রুতগতিতে হাঁটলে সর্বোচ্চ ১৬ বছর পর্যন্ত বাড়তে পারে আয়ু। কিন্তু এ বিষয়ে আরো গবেষণার প্রয়োজন রয়েছে বলে মতামত দিয়েছেন গবেষকদের একাংশ।

সূত্র : আনন্দবাজার।

(ঊষার আলো-এসএইস)