UsharAlo logo
শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে লেনদেনে আজ সূচক উর্ধ্বমুখী

usharalodesk
এপ্রিল ১৫, ২০২১ ১২:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেনে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে।
ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারঘোষিত সর্বাত্মক লকডাউনের ২য় দিন আজ ১৫ এপ্রিল বৃহস্পতিবার লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৭৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২০২ ও ২০০৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১০৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৩টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কম্পানির শেয়ারের দর।
সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো সেন্ট্রাল ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, রবি, লংকাবাংলা, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ও এক্সপ্রেস ইন্স্যুরেন্স।
লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১০ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৯ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৮৫ পয়েন্টে অবস্থান করে।
এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৩৬ পয়েন্টে অবস্থান করছে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।
সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ৩৫টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১২টি কম্পানির দর। আর ৪টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

(ঊষার আলো- এম.এইচ)