টাকার মান আবারো কমেছে ডলারের বিপরীতে

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেক্স : ডলারের বিপরীতে আবারো কমেছে টাকার মান। এবার টাকার মান আরো ১০ পয়সা কমিয়ে ৯২ টাকা ৯০ পয়সা করেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২১ জুন) আন্তঃব্যাংকে প্রতি ডলার ৯২ টাকা ৯০ পয়সা দরে বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। গত সোমবার (২০ জুন) প্রতি ডলারের দাম ছিল ৯২ টাকা ৮০ পয়সা।

এই নিয়ে গত ২ মাসে ডলারের বিপরীতে টাকার মান প্রায় ৬ টাকা ৭০ পয়সা কমেছে। পাশাপাশি চলতি বছরে শুধু ডলারের বিপরীতে অন্তত ১৩ বার মান হারিয়েছে টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, করোনার পরে আমদানি ব্যয় অনেক হারে বেড়ে গেছে। আর রপ্তানির তুলনায় আমদানি বাড়ায় বাজারে ডলারের চাহিদাও বেড়েছে আর এ বাড়তি চাহিদা সামাল দিতে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। তাছাড়াও বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণ করছে না। ব্যাংকগুলো যে দামে লেনদেন করে, তার মধ্যেই একটি দর বিবেচনায় নেওয়া হয়। আজ প্রতি ডলারের দাম ৯২ টাকা ৯০ পয়সা বিবেচনায় নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়, যা এখনো অব্যাহত রয়েছে।

(ঊষার আলো-এসএইস)