UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের লাশ উদ্ধার

usharalodesk
এপ্রিল ১৭, ২০২১ ২:০৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও দেশের প্রখ্যাত রাজনৈতিক বিশ্লেষক ড. তারেক শামসুর রেহমান মারা গেছে। আজ উত্তরা অ্যাপার্টমেন্ট প্রোজেক্টে নিজের ফ্ল্যাটে তাঁকে মৃত অবস্থায় পাওয়া গেছে। এ সময়ে বাসায় কেউ ছিল না। পুলিশ দরজা ভেঙে তার লাশ উদ্ধার করে। তার মৃত্যুর কারণ এখনও জানা যায়নি।
রাজউকের উত্তরা অ্যাপার্টমেন্ট প্রোজেক্টের প্রকল্প পরিচালক মো. মোজাফফর আহমেদ গণমাধ্যমকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।
ড. রেহমানের ঘনিষ্ঠ সূত্রে জানা যায়, তাঁর লাশ এক পা বাধরুমের ভেতরে আরেক পা বাইরে ছিল। ধারণা করা হচ্ছে তিনি হার্ট অ্যাটাকে মারা গেছে।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক সদস্য তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন। আন্তর্জাতিক রাজনীতি, আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও বৈদেশিক নীতি এবং তুলনামূলক রাজনীতি নিয়ে তার একাধিক গ্রন্থ রয়েছে।
আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পিএইচডি ডিগ্রির অধিকারী অধ্যাপক রেহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে। অধ্যাপনার পাশাপাশি ড. রেহমান নিয়মিত কলাম লিখতেন। প্রায় প্রতিটি জাতীয় দৈনিকে তার কলাম নিয়মিত ছাপা হতো।
তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশঃ রাজনীতির চার দশক, ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, গণতন্ত্রের শত্রু-মিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি, উপআঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রফতানি প্রসঙ্গ, বাংলাদেশঃ রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশঃ রাজনীতির ২৫ বছর, গঙ্গার পানি চুক্তিঃ প্রেক্ষিত ও সম্ভাবনা, সোভিয়েত-বালাদেশ সম্পর্ক, বিশ্ব রাজনীতির ১০০ বছর ইত্যাদি।

(ঊষার আলো- এম.এইচ)