UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ঐক্য কংগ্রেসের এক অংশ গো ধরেছে নাম নিয়ে

pial
আগস্ট ৩১, ২০২২ ৩:১৮ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : ঐক্য কংগ্রেসের একটি অংশের মতামত নাম হবে ইউনাইটেড কমিউনিস্ট লীগ। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এ ব্যাপারে এখনও সম্মতি দেয়নি। কাউন্সিলে নাম চুড়ান্ত হবে।

জনগণতান্তিক বিপ্লবের আকাঙ্খায় ঐক্য কংগ্রেসের রাজনৈতিক দলিল। দলিল সংযোজন ও সংশোধন হবে শুক্রবার।
ফাঁসির মে আত্মহুতি দানকারী বিপ্লবী চারু চন্দ্রবালা, শহীদ অনুজাচরণ সেন, রসিক লাল দাস, শহীদ অতুল সেন, স্বদেশ বসু ও ভাষা সৈনিক সরদার আনোয়ার হোসেনের জন্মস্থান খুলনায় তিন হাজার কমরেডকে স্বাগত জানাতে লাল পতাকায় সজ্জিত করা হয়েছে। উদ্দেশ্য স্থানীয় হাদিস পার্কে অনুষ্ঠিতব্য মার্কসবাদী দর্শনে বিশ্বাসী দুটি দলের ঐক্য কংগ্রেস। এ মাহেন্দ্রক্ষণ বৃহস্পতি ও শুক্রবার। ঐক্য কংগ্রেসের খসড়া রাজনৈতিক দলিলে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার লক্ষে নির্ধারণ করা হয়েছে জন গণতান্ত্রিকের বিপ্লবের কর্মসূচী।
দুটি সাইনবোর্ডের পরিবর্তে একটি, দুটি অফিসের সমন্বয়ে একটি, দুটি প্যাডের পরিবর্তে একটি ও দুটি দল বিলুপ্ত করে হবে একটি। হবে নতুন নামের কমিউনিস্ট পার্টি। নিজেদের সত্যিকারে মার্কসবাদী দল বলে আত্মপ্রকাশ করবে এ বিশ্বাস ঐক্য কংগ্রেসের আয়োজকদের। বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ ও বাংলাদেশের ওয়ার্কাস পার্টি ( মার্কসবাদী) নামক দুটি দল বিলুপ্ত হচ্ছে।
শুক্রবার থেকে দেশের রাজনৈতিক দলের তালিকায় একটি নতুন নাম সম্পৃত হবে। আয়োজকরা আশাবাদী এ ধারার সাথে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ও গণ ফ্রন্ট সম্পৃক্ত হবে।
গঠনতন্ত্র, রণনীতি, রণকৌশল, দর্শন এক ও অভিন্ন হওয়ায় এ দুটি দল ঐক্যবদ্ধ হওয়ার প্রয়াস নিয়েছে। বিদ্যমান পরিস্থিতিতে বাম শক্তির ঐক্যবদ্ধতার আলোকে বুর্জোয়া শাসন ব্যবস্থাকে উচ্ছেদ করে জনগনের গণতান্ত্রিক রাষ্ট্র ও সরকার প্রতিষ্ঠা তাদের মূলত উদ্দেশ্য।
ঐক্যপ্রয়াস সফল করতে আজ মঙ্গলবার বিকেলে নগরীর বকসিপাড়াস্থ কার্যালয়ে ঐক্য প্রস্তুতি বৈঠকে চূড়ান্ত হয়েছে পৃথক পৃথক অবস্থানে থাকা এখন যুক্তিহীন।
ঐক্য প্রস্তুতি কমিটির যুগ্ম আহবায়ক ও ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ মতামত দিয়েছেন ৫২ পৃষ্ঠার রাজনৈতিক দলিল প্রস্তুত হয়েছে।
শুক্রবার ২শ জন কাউন্সিলের উপস্তিতিতে এ দলিল উপাস্থপনা করা হবে। কাউন্সিলররা দলিলে সংযোযন ও বিয়োজন করার মালিক।
তিনি বলেন, দলিলে উল্লেখ করা হয়েছে উৎপাদন ব্যবস্থা পুঁজিপতিদের হাতে। শোষণ মুক্তির লড়াইয়ে বিপ্লবের স্তর হবে জন গণতান্ত্রিক। নতুন দল মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠা সহ সকল গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠায় অংশ নেবে। নয়া দলের নামকরণ সম্পর্কে কিছু বলতে অপারগতা প্রকাশ করেন।
ইউনাইটেড কমিউনিস্ট লীগের জেলা সদস্য আনিসুর রহমান মিঠু তথ্য দিয়েছেন জনগনের চলমান সংকট নিরসন করতে জনগণতান্ত্রিক বিপ্লবই একমাত্র পথ।
বৃহস্পতিবার বেলা আড়াইটায় ঐক্য কংগ্রেসের উদ্বোধনী আয়োজন। এ অনুষ্ঠানে ভিন্ন মতের রাজনীতিকদের ও আমন্ত্রণ জানানো হয়েছে। তিন হাজার কংগ্রেসের সমবেত কন্ঠে শ্লোগান উঠবে ‘দুনিয়ার মজদুর এক হও’। শুক্রবার সকাল নয়টায় দলের নাম ও কমিটি চূড়ান্ত হবে।

(ঊষার আলো-এফএসপি)