রাজশাহী, গাইবান্ধা, ভোলা ও নরসিংদীতে অর্থনৈতিক অঞ্চল চান ডিসিরা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : স্থানীয় সম্পদের সঠিক ব্যবহার এবং কর্মসংস্থানের লক্ষ্যে রাজশাহী, গাইবান্ধা, ভোলা ও নরসিংদীতে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার প্রস্তাব করেছেন সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকরা (ডিসি)।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) থেকে তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় ও আওতাধীন সংস্থাসমূহ বিষয়ক বিষয়াবলীতে ডিসিরা এমন প্রস্তাব করেছেন।এছাড়া বরিশালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের আঞ্চলিক কার্যালয় স্থাপনের প্রস্তাব করেছেন সেই জেলার ডিসি।

বরিশালের বিষয়ে বলা হয়েছে, পদ্মা সেতু নির্মাণের ফলে দক্ষিণাঞ্চলে বিনিয়োগের অভূতপূর্ব সম্ভাবনাকে কাজে লাগানো যায়। এক্ষেত্রে বরিশালে বিডার আঞ্চলিক কার্যালয় স্থাপন করা যেতে পারে বলে সুপারিশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

ভোলা জেলায় বড় কোনো শিল্প প্রতিষ্ঠান না থাকা এবং প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুতের সরবরাহ এবং ৭৬২ একর খাস জমি বিদ্যমান থাকায় স্থানীয় কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই করে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করা যেতে পারে বলে সুপারিশ করা হয়েছে।

নরসিংদী জেলা বাবুর হাট বাজারে কাপড় উৎপাদনকারী অনেক বিনিয়োগকারী থাকা এবং ঢাকার নিকটবর্তী হওয়ায় ও নদীপথে পরিবহন সুবিধা বিবেচনায় নিয়ে স্থানীয় কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে অর্থনৈতিক অঞ্চল গঠনের সুপারিশ করা হয়েছে।একইভাবে রাজশাহী ও গাইবান্ধায় অর্থনৈতিক অঞ্চল গঠনের উদ্যোগ গ্রহণে সুপারিশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

ঊষার আলো-এসএ