UsharAlo logo
বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মার্চের শেষে ইউক্রেনকে ট্যাঙ্ক সরবরাহ করবে যুক্তরাজ্য

usharalodesk
জানুয়ারি ২৭, ২০২৩ ১:৩০ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনকে মার্চের শেষে ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি জানিয়েছে, আগামী সপ্তাহে তাদের প্রশিক্ষণ শুরু করা হবে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) যুক্তরাজ্য সরকার এ তথ্য জানিয়েছে।

যুক্তরাঝ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক সাংবাদিকদের বলেন, ‘সবকিছু পরিকল্পনা অনুযায়ী চলছে’। এই মাসে পশ্চিমা মিত্রদের মধ্যে ব্রিটেন প্রথম ইউক্রেনকে ভারী ট্যাঙ্ক সরবরাহের প্রতিশ্রুতি দেয়ারপর ১৪টি চ্যালেঞ্জার ও দুটি ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা নিয়েছে।

জার্মানি ও যুক্তরাষ্ট্র দীর্ঘ ভ্রান্তি পেরিয়ে বুধবার একইভাবে রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে ভারী অস্ত্র প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সুনাক বলেছেন, ‘আমরা এখন ইউক্রেনীয়দের সাথে কিভাবে ট্যাঙ্কগুলো সর্বোত্তমভাবে সরবরাহ করা যায় এবং তাদের সৈন্যরাও প্রয়োজনীয় প্রশিক্ষণ পায় তা নিশ্চিত করার ব্যাপারে আলোচনা করছি।

এর আগে, যুক্তরাজ্যের জুনিয়র প্রতিরক্ষামন্ত্রী অ্যালেক্স চাক জার্মান সরকারের মতো ট্যাঙ্ক সরবরাহের জন্য মার্চের শেষের একই সময়সীমা দিয়েছিলেন।

চাক পার্লামেন্টকে বলেন, চ্যালেঞ্জার-২ কিভাবে ব্যবহার ও রক্ষণাবেক্ষণ করতে হয় সে বিষয়ে ইউক্রেনীয় সৈন্যদের ব্রিটিশ প্রশিক্ষণ আগামী সপ্তাহে সোমবার থেকে শুরু হবে।