UsharAlo logo
শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

টানা দ্বিতীয় দিন বায়ুদূষণে শীর্ষে ঢাকা

usharalodesk
জানুয়ারি ২৮, ২০২৩ ১২:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : বিশ্বে সর্বাধিক দূষিত শহরগুলোর তালিকায় টানা দুই দিন ধরে শীর্ষ অবস্থানে আছে ঢাকা। শুধু তাই নয়, এনিয়ে টানা কয়েকদিন দূষিত অস্বাস্থ্যকর শহরের শীর্ষে বা প্রায় শীর্ষে অবস্থান করছে বাংলাদেশের রাজধানী।

শনিবার সকাল ১২টা ২৫ মিনিটের দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৮৮। এর আগের দিন অর্থাৎ শুক্রবারও (২৭ জানুয়ারি) ২৩৮ স্কোর নিয়ে বায়ু দূষণের শীর্ষে ছিল ঢাকা ।একই সময়ে শনিবার অস্বাস্থ্যকর শহরের তালিকায় ১৮৭ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে পাকিস্তানের লাহোর। তার পরেই আছে কুয়েত সিটি (স্কোর ১৮২)।

দূষিত শহরের তালিকায় যথক্রিমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে ভারতের দুই শহর দিল্লি (স্কোর ১৭৭)ও মুম্বাই (স্কোর ১৭৪)।গত সপ্তাহেও সাত দিনের (শুক্র থেকে বৃহস্পতিবার) মধ্যে ছয় দিনই দূষিত শহরের তালিকায় শীর্ষ ছিল ঢাকা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

ঊষার আলো-এসএ