UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় জলবায়ু পরিবর্তনজনিত অভিবাসন প্রেক্ষিত আলোচনা সভা অনুষ্ঠিত

usharalodesk
মার্চ ২০, ২০২১ ৫:০৫ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : খুলনায় জলবায়ু পরিবর্তনজনিত অভিবাসন: প্রেক্ষিত আলোচনা সভা শনিবার (২০ মার্চ) দুপুরে নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।
প্রধান অতিথি উপমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে প্রতিনিয়ত দুর্যোগ মোকাবেলা করতে হচ্ছে খুলনার উপকূলীয় অঞ্চলের মানুষদের। দুর্যোগের ফলে দরিদ্র মানুষ কাজের সন্ধানে শহরমুখী হয়। এসব ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য স্থানীয়ভাবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা গেলে অভিবাসন বন্ধ হবে। তিনি বলেন, এলাকার অর্থনৈতিক উন্নয়নে সমাজের দায়িত্ববান মানুষ এবং স্থানীয় উদ্যেক্তাদের এগিয়ে আসতে হবে।
জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভুত পরিস্থিতিতে মানুষকে পরিবেশের সাথে খাপ খাওয়ানো এবং দুর্যোগ মোকাবেলায় বাস্তবভিত্তিক কর্মপরিকল্পনা গ্রহণে আলোচকবৃন্দ তাদের সুপারিশ তুলে ধরেন।
সভায় আলোচক ছিলেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ সাইফুল ইসলাম খান, খুলনা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. দীলিপ কুমার দত্ত, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মোস্তফা সরোয়ার, ফ্রোজেন ফুড এ্যাসোসিয়েশনের পরিচালক মোঃ রেজাউল হক, এফ আর জুট মিলসের পরিচালক শরিফ মোহাম্মদ ফাইকুজ্জামান প্রমুখ। জলবায়ু পরিবর্তনজনিত অভিবাসন: প্রেক্ষিতের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন এ্যাকশন এইডের লীড-রেজিলিয়েন্ট এন্ড ক্লাইমেট জাস্টিস তানজির আহমেদ। ধন্যবাদ জানান বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাওসেডের নির্বাহী পরিচালক শামীম আরফীন। বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাওসেড ও এ্যাকশন এইড বাংলাদেশ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।
আলোচনা সভায় সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

(ঊষার আলো-এমএনএস)