UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আটকে আছে মোংলা বন্দরে ৮৬ কন্টেইনার পণ্য

usharalodesk
জুন ২, ২০২১ ১১:১৬ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : করোনা কারণে ভারতে রফতানি আদেশ বন্ধ থাকায় মোংলা বন্দরে ৮৬টি কন্টেইনার পণ্য নিয়ে আটকে আছে। গত সপ্তাহে আমদানি হওয়া এসব কন্টেইনারে ইপিজেডের ভিআইপি নামক উৎপাদনকারী ভারতীয় প্রতিষ্ঠানের কাঁচামাল রয়েছে। ভিআইপির বাংলাদেশের মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক মো. মিজানুর রহমান খান বুধবার (২ জুন) দুপুরে এ তথ্য জানান।
তিনি আরও জানান, সময়মতো এসব কন্টেইনারে আটকে থাকা কাঁচামাল ছাড়িয়ে না নিলে তাদের জরিমানা গুনতে হবে। বন্দর কর্তৃপক্ষ আগামী রবিবারের (৬ জুন) মধ্যে এসব পণ্য সরিয়ে নেয়ার আদেশ দিয়েছে। করোনার ভয়াবহ সংকটে ভারতে রফতানি আদেশ বন্ধ থাকায় সেদেশে পণ্য রফতানি করতে পারছে না মোংলা ইপিজেডের ভারতীয় ফ্যাক্টরি ভিআইপি কর্তৃপক্ষ। এরই মধ্যে পণ্য রফতানি ব্যাহত হওয়ায় ১৫ দিনের জন্য তাদের ফ্যাক্টরি সাময়িক বন্ধও করা হয়েছে। ভারতে পণ্য রফতানি আদেশ শিথিল হলে এসব পণ্য ছাড় করা হবে।
এদিকে বন্দর কর্তৃপক্ষের সহকারী ট্রাফিক ম্যানেজার (কন্টেইনার) মো. শামিম হাওলাদার বলেন, বন্দরে আসা ইপিজেডের ভিআইপি ফ্যাক্টরির ৮৬ কন্টেইনারের মধ্যে ২০ ফিট কন্টেইনার প্রতি প্রথম ১০ দিন তিন ডলার এবং ১০ দিনের পর অবশিষ্ট দিনগুলোর জন্য আট ডলার ট্যারিফ চার্জ (বন্দর মাশুল) দিতে হবে। আর ৪০ ফিট কন্টেইনার প্রতি দিতে হবে প্রথম ১০ দিন আট ডলার এবং অবশিষ্ট দিনের জন্য ১৬ ডলার।

(ঊষার আলো-এমএনএস)