UsharAlo logo
বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আনারসের নানা গুণাগুণ

usharalodesk
মার্চ ৩০, ২০২১ ২:০৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : শরীরের জন্য আনারস অত্যন্ত জরুরি। চলুন জেনে নেয়া যাক আনারসের নানান পুষ্টি গুণ।

১। হজমশক্তি বাড়ায়-
হজমশক্তি বৃদ্ধি করতে বেশ কার্যকরী আনারস । আনারসে রয়েছে ব্রোমেলিন যা হজমশক্তিকে উন্নত করতে সাহায্য করে।

২। পুষ্টির অভাব দূর করে-
পুষ্টির বেশ বড় একটি উৎস আনারস । আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি, পটাশিয়াম, ক্যালসিয়াম এবং ফসফরাস। এ সব উপাদান আমাদের দেহের পুষ্টির অভাব পূরণে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। প্রতিদিন অল্প পরিমাণেও আনারস খেলে দেহে এসব পুষ্টি উপাদানের অভাব আর থাকবে না।

৩। ওজন কমায়-
শুনতে অবাক লাগলেও আনারস আমাদের ওজন কমানোয় বেশ কার্যকরী। কারণ আনারসে প্রচুর ফাইবার রয়েছে ও ফ্যাট রয়েছে অনেক কম মাত্রায়। সকালের যে সময়ে ফলমূল খাওয়া হয় ওই সময় আনারস ও সালাদে আনারস ব্যবহার বা আনারসের জুস অনেক বেশি স্বাস্থ্যকর। কাজেই ওজন কমাতে চাইলে খান আনারস।

৪। হাড়ের সুস্থতায়-
আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ম্যাংগানিজ। ক্যালসিয়াম হাড়ের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ও ম্যাংগানিজ হাড়কে করে তোলে মজবুত। প্রতিদিনের খাবার তালিকায় পরিমান মত আনারস রাখলে হাড়ের সমস্যাজনিত যে কোনও রোগ প্রতিরোধ করা সম্ভব।

৫। চোখের স্বাস্থ্য রক্ষায়-
নানা গবেষণায় দেখা যায় যে, আনারস ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে। এ রোগটি আমাদের চোখের রেটিনা নষ্ট করে দেয় ও আমরা ধীরে ধীরে অন্ধ হয়ে যাই। বেটা ক্যারোটিন রয়েছে আনারসে। প্রতিদিন আনারস খেলে এ রোগ হওয়ার সম্ভাবনা প্রায় ৩০ শতাংশ পর্যন্ত কমে যায়। যাতে সুস্থ থাকে আমাদের চোখ।

৬। দাঁত ও মাড়ির সুরক্ষায়-
আনারসের ক্যালসিয়াম দাঁতের সুরক্ষায় কাজ করে থাকে। মাড়ির যে কোনও সমস্যা সমাধানে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। প্রতিদিন আনারস খেলে দাঁতে জীবাণুর আক্রমণও কম হয় ও দাঁত ঠিক থাকে।

(ঊষার আলো-এফএসপি)