UsharAlo logo
শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আবার ৪ দিনের রিমান্ডে মাওলানা জুনায়েদ

usharalodesk
মে ৪, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর সভাপতি মাওলানা জুনায়েদ আল হাবিবকে পৃথক ৩টি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।
আজ ৪ মে মঙ্গলবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সত্যব্রত শিকদার রিমান্ডের এ আদেশ দিয়েছেন।
এদিকে, চলতি বছরের ২৬ মার্চে বায়তুল মোকারমে হেফাজতের তাণ্ডবের ঘটনায় পল্টন থানার পৃথক ২ নাশকতার মামলায় হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মামুনুল হকের আবার ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। এ নিয়ে ৩য় দফায় রিমান্ডে নেওয়া হচ্ছে তাঁকে। এছাড়া ২০১৩ সালে শাপলা চত্বরে হেফাজতের সমাবেশকে ঘিরে সহিংসতা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে ঘিরে সহিংসতার ঘটনায় ৫টি করে মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে মামুনুল ও জুনায়েদকে।
গত ১৭ এপ্রিল জুনায়েদ আল হাবিবকে রাজধানীর বারিধারা থেকে আটক করে গোয়েন্দা (ডিবি) পুলিশ। পরদিন ১৮ এপ্রিল মামুনুল হক ও জুনায়েদ আল হাবিবকে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। গত ২৬ এপ্রিল জুনায়েদ আল হাবিবকে দ্বিতীয় দফায় পল্টনের ২ মামলার একটিতে ৪ দিন, ১ টিতে ৩ দিন এবং মতিঝিলের মামলায় ৩ দিন করে মোট ১০ দিনের রিমান্ড মঞ্জুর করে আদেশ দেন।
তৃতীয় দফায় আজ মাওলানা জুনায়েদকে আদালতে হাজির করে ৩ মামলায় ৭ দিন করে মোট ২৪ দিনের রিমান্ড আবেদন করে গোয়েন্দা পুলিশ। আসামিপক্ষে সৈয়দ জয়নুল আবেদীন মেসবাহ রিমান্ড বাতিল পূর্বক জামিন আবেদন করে। শুনানি শেষে বিচারক ১ মামলায় ২ দিন ও অপর ২টি মামলায় ১ দিন করে রিমান্ড মঞ্জুর করে।
চলতি বছরের ২৬ মার্চে বায়তুল মোকারমে হেফাজতের তাণ্ডবের ঘটনায় পল্টন থানায় হওয়া নাশকতা মামলা এবং ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরে নাশকতার মামলার অন্যতম পরিকল্পনাকারী হিসেবে চিহ্নিত করা হয় জুনায়েদ হাবিবকে। সে কারণেই তাঁকে আটক করা হয়েছে।
ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশে আসার প্রতিবাদে আন্দোলনকে কেন্দ্র করে গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত ৩ দিন হেফাজতের কর্মসূচি চলাকালে রাজধানীর বায়তুল মোকাররম এলাকা, চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় ব্যাপক তাণ্ডব চালানো হয়। হামলা ও অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্ত হয় শতাধিক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বাড়িঘর।

(ঊষার আলো- এম. এইচ)