UsharAlo logo
মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবিষ্কৃত হলো বিশ্বের সর্ব-উত্তরের দ্বীপ!

usharalodesk
আগস্ট ২৮, ২০২১ ৬:০৮ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বিজ্ঞানীরা গ্রিনল্যান্ড উপকূলে বিশ্বের সর্ব উত্তরের দ্বীপ আবিষ্কার করেছেন। বিজ্ঞানীরা দ্বীপটির নাম দিতে চাচ্ছেন কিকার্তাক আভাননার্লেক, গ্রিনল্যান্ডের ভাষায় যার অর্থ দাড়ায় ‘সবচেয়ে উত্তরের দ্বীপ।’

গত বছরের জুলাইয়ে গবেষকরা ১৯৭৮ সাল হতে সর্বসাধারণের আগ্রহের কেন্দবিন্দু উডাক আইল্যান্ডের উদ্দেশ্যে নমুনা সংগ্রহের জন্য যান। যেটি গ্রিনল্যান্ডের বিশাল স্বায়ত্তশাসিত আর্কটিক অঞ্চলটি ডেনমার্কের অন্তর্গত। তবে ড্যানিশ কর্মকর্তারা অবস্থান পরীক্ষা করে দেখেন তারা ৮০০ মিটার উত্তরে আছেন। ৬০ এবং ৩০ মিটার দৈর্ঘ্য-প্রস্থের দ্বীপটি উত্তর মেরুর সবচেয়ে কাছের ভূমি বলে জানান তারা।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গ্রিনল্যান্ডের আর্কটিক স্টেশনের বৈজ্ঞানিক দলের প্রধান মর্টেন রাশ জানান, দ্বীপটি একটি ডেনমার্ক-সুইস গবেষণা অভিযানের সময় আবিষ্কৃত হয়, যা আমি সমন্বয় করছিলাম। মূলত তারা সর্ব উত্তরের দ্বীপ বলে পরিচিতি উডাক আইল্যান্ড পরিদর্শন করতে চেয়েছিলেন। তাদের লক্ষ্য ছিল অতি বিরূপ পরিস্থিতিতে মানিয়ে নেওয়া নতুন কোন প্রজাতির অনুসন্ধান।

উডাক আইল্যান্ডের অবস্থান লক্ষ্য করে ছোট হেলিকপ্টারে অবতরণ করে ৬ সদস্যের দলটি। তবে সেখানে আগে চিহ্নিত দ্বীপটি ছিল না।

রাশ আরও বলেন, এ অঞ্চলের মানচিত্র এখনো তেমন নিখুঁত নয়। তেমন মানচিত্র অনুসরণ করে সৌভাগ্যবশত সবচেয়ে উত্তরের দ্বীপ আবিষ্কার করেছেন তারা।

সাম্প্রতিক বছরগুলোতে একাধিকবার আলোচনায় আছে গ্রিনল্যান্ড। ২০১৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অঞ্চলটি কিনতে চান। তবে ডেনমার্ক ‘অযৌক্তিক’ ‍উল্লেখ করে প্রস্তাবটি উড়িয়ে দিলেও আন্তর্জাতিক আগ্রহ এখনো বিদ্যমান।

(ঊষার আলো-এফএসপি)