UsharAlo logo
বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের ৯৯ শতাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করেছে ইসরাইল

usharalodesk
এপ্রিল ১৪, ২০২৪ ১:৩৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক :ইরানের ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই প্রতিরোধ করেছে ইসরাইল।যুক্তরাষ্ট্র ইসরাইলকে সহায়তা করছে। ইসরাইলের সেনাবাহিনীর মুখপাত্র  রিয়ার এডমিরাল দানিয়েল হাজারি এক টেলিভিশন ভাষণে এ কথা বলেন।ইরান থেকে ৩০০ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা হয়েছে রাতারাতি। এর ৯৯ ভাগই রুখে দিয়েছে ইসরাইল।

ইরান ইসরাইলকে বড় ধরনের হামলার ইঙ্গিত দিয়েছে।ইসরাইলি বাহিনী প্রতিউত্তরে কী করা যায় তা নিয়ে আলোচনা করছে।ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ পোস্ট করে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেছেন, ইসরাইল-ই জয়ী হবে।

‌’আমরা প্রতিরোধ করেছি, আমরা সবাই মিলে জয়ী হবো’।

ইসরাইলের স্বার্থ রক্ষায় তাকে সমর্থন করতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র। ইসরাইলে ইরান হামলা চালানোর পর এমন মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

তিনি আরও হামলা চালানোর বিষয়ে ইরান ও তার প্রক্সি পক্ষকে সাবধান করেছেন। তিনি বলেন, ইরানের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র।

তিনি আরও বলেন, আমাদের ফোর্সকে সুরক্ষিত রাখতে, ইসরাইলকে আত্মপক্ষ সমর্থনে সাপোর্ট দিতে দ্বিধা করবে না যুক্তরাষ্ট্র।

লয়েড বলেন, যুক্তরাষ্ট্র ইসরাইলের সুরক্ষায় সব ধরনের ব্যবস্থা নেবে।

তিনি বলেন, ইরানের কয়েক ডজন হামলা ঠেকিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র।গত দু সপ্তাহ ধরেই ইরানের হামলা ঠেকানে মার্কিন সেনারা প্রস্তু ছিল।

লয়েড বলেন, আমাদের বাহিনী মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের রক্ষায় তৎপর রয়েছে।ইসরাইলি সুরক্ষায় আরও সহযোগিতা করবে। আঞ্চলিক স্থিতি রক্ষায় কাজ করবে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, ইরান থেকে আসা প্রায় সব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নামিয়ে ফেলতে ইসরাইলকে সহায়তা করেছে মার্কিন বাহিনী।

 এক্সে দেওয়া এক পোস্টে বাইডেন বলেছেন, ‘ইরান এবং এর সঙ্গীদের হুমকির বিরুদ্ধে ইসরাইলের নিরাপত্তার প্রতি আমাদের  দৃঢ় প্রতিশ্রুতি থাকবে।

‘গত সপ্তাহেই এই অঞ্চলে মার্কিন সামরিক বিমান এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা টিমকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছিল বলে দাবি করেন বাইডেন।

‘আমাদের সেনা সদস্যদের অসাধারণ দক্ষতার জন্য আমরা ইসরাইলকে প্রায় সব ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নামাতে সাহায্য করতে পেরেছি। আমি কঠোর ভাষায় এই হামলার নিন্দা জানাই,’ বাইডেন বলেন।

ঊষার আলো-এসএ