UsharAlo logo
শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনা সাংবাদিক ইউনিয়নের নামে তথাকথিত এডহক কমিটি গঠনে বিষ্ময় ও উদ্বেগ প্রকাশ

ঊষার আলো ডেস্ক
এপ্রিল ৩০, ২০২৪ ৮:২১ অপরাহ্ণ
Link Copied!

খুলনা সাংবাদিক ইউনিয়নের’ নামে তথাকথিত এডহক কমিটি গঠনের ঘটনায় গভীর উদ্বেগ, ক্ষোভ ও বিষ্ময় প্রকাশ করেছেন খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে)’র নির্বাহী পরিষদ নেতৃবৃন্দ।

এক যুক্ত বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, কেইউজে সাংবাদিকদের অধিকার বাস্তবায়ন ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একটি ঐতিহ্যবাহী সংগঠন। বাংলাদেশের বিদ্যমান শ্রম আইনের আলোকে প্রণীত গঠনতন্ত্র অনুযায়ী সংগঠনটি পরিচালিত হয়ে আসছে। এটি একটি রেজিষ্ট্রেশনভুক্ত সংগঠন। যার রেজি: নং- খুলনা ১০০৮।

সংগঠনের বর্তমান কার্য নির্বাহী কমিটি গঠনতন্ত্রের বিধান অনুযায়ী নির্বাচনী কার্যক্রমের বিদ্যমান ধারা অনুসরন করে ২০২৪-২০২৫ মেয়াদের জন্য নির্বাচনের আয়োজন করে। নিয়মানুযায়ী নির্বাচন আয়োজনের বিভিন্ন ধাপ অতিক্রমের পর ইউনিয়নের জনৈক সদস্য সুনীল দাস নির্বাচন সংক্রান্ত বিষয়ে খুলনার বিজ্ঞ শ্রম আদালতে একটি মামলা দায়ের করেন (যার নং খুলনা শ্রম- ১৭/২৪)। মামলাটি বর্তমানে বিচারাধীন আছে।

যেহেতু সংগঠনটি ইতোপূর্বে নির্বাচনের সকল আয়োজন সম্পন্ন করেছিলো। সেহেতু গঠনতন্ত্রের ১০ অনুচ্ছেদের ধারা ৫ কোনরুপ ব্যত্যয় ঘটেনি। গঠনতন্ত্র মতে নির্ধারিত সময়ে কার্যনির্বাহী কমিটি নির্বাচনের আয়োজনে ব্যর্থ হলে ৪৫দিন মেয়াদের জন্য এডহক/আহবায়ক কমিটি গঠন করা যেতে পারে। এই কমিটির একমাত্র কাজই হবে নির্বাচন আয়োজনের ব্যবস্থা করা। নির্বাচন সংক্রান্ত বিষয়ে আদালতে মামলা বিচারাধীন থাকা অবস্থায় বিজ্ঞ আদালতের নির্দেশনা ব্যতীত নির্বাচনের সাথে সংশ্লিষ্ট কোন কার্যক্রম পরিচালনা করা আদালত অবমাননার শামিল।

এছাড়া গঠনতন্ত্রের অনুচ্ছেদ-১২ অনুযায়ী জরুরী পরিস্থিতির উদ্ভব হলে সাত (৭) দিনের নোটিশে বিশেষ সাধারন সভা আহবান করা বিধেয় এবং এই সভার কোরাম ২/৩ অংশের সদস্যের উপস্থিতিতে পূর্ণ হতে হবে। যা অনুচ্ছেদ-৯ এর ধারা -৯ এ উল্লেখ আছে।

তথাকথিত এডহক কমিটি গঠনের প্রক্রিয়া সংগঠনের গঠনতন্ত্রকে পাশ কাটিয়ে গুটি কয়েকজন সদস্য তাদের হীন স্বার্থ চরিতার্থ করতে অর্বাচিনসুলভ আচরণ করেছেন। এ ধরনের হীন কর্মকান্ড সংগঠনের গঠনতন্ত্র ও আইনের পরিপন্থি। এটি খুলনা সাংবাদিক ইউনিয়নের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ।

এ ব্যাপারে জড়িতদের বিরুদ্ধে অনতিবিলম্বে আইনগত ও সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।