UsharAlo logo
শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলি হামলায় গাজার কৃষিক্ষেত্রে ২০ কোটি ডলারের ক্ষতি

usharalodesk
জুন ৫, ২০২১ ৯:২০ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : ইসরায়েলের সাম্প্রতিক হামলায় গাজা উপত্যকার কৃষিক্ষেত্রে অন্তত ২০ কোটি ৪০ লাখ ডলারের ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের কৃষি মন্ত্রণালয়।
মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, টানা ১১ গাজা উপত্যকায় নিরবিচ্ছিন্ন বোমাবর্ষণ করা হয়েছে যার কারণে গাজার কৃষকরা তাদের কৃষিক্ষেত্রে যেতে পারেননি এবং কাজ করতে পারেননি। ইসরায়েলের এই আগ্রাসনে গাজার শত শত একর জমির শাকসবজি, ফসলাদি, কৃষি খামার এবং গাছপালা ধ্বংস হয়েছে। ফিলিস্তিনের অভিযোগ, ইসরায়েল ইচ্ছাকৃত এসব কৃষিক্ষেত্রকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছিল যাতে গাজাকে দীর্ঘ মেয়াদে যুদ্ধের ক্ষতির বহন করতে হয়। পাশাপাশি কৃষি ক্ষেত্রগুলোতে যাতে সেচ না দেয়া যায় সেজন্য সেচ ব্যবস্থার উপরও হামলা চালানো হয়েছে।
ফিলিস্তিনের কৃষি মন্ত্রণালয় আরও বলেছে, শুধু কৃষিক্ষেত্র ও ফসলের ক্ষতি হয়নি বরং এসব হামলায় ব্যাপকসংখ্যক গবাদি পশু-পাখির মৃত্যু হয়েছে। এছাড়া বোমা বর্ষণের সময়ে খাদ্য সরবরাহ বন্ধ থাকায় বহু পশু-পাখি না খেয়ে পেয়ে মারা গেছে।
এদিকে, গাজার শ্রম ও গৃহায়ণ বিষয়ক উপমন্ত্রী নাজি সারহান বলেছে, ইসরায়েলি আগ্রাসনে ১,২০০ ঘরবাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়েছে যার অর্থমূল্য ১৫ কোটি ডলার।

(ঊষার আলো- এম.এইচ)