UsharAlo logo
সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার ঝুঁকিতে দৌলতপুর; নেই স্বাস্থ্যবিধির বালাই

usharalodesk
জুন ১, ২০২১ ৮:৫০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো প্রতিবেদক : নগরীর দৌলতপুরে সম্প্রতি সময়ে কঠোর লকডাউন আর প্রশাসনের স্বাস্থ্যবিধির ওপর কিছুটা চলমান ভ্রাম্যমানের অভিযান পরিচালনা কম পরিলক্ষিত হওয়ার দরুন বলতে গেলে কোন স্বাস্থ্যবিধির বালাই নেই। সম্প্রতি করোনায় নতুন করে শনাক্তের সংখ্যা কমসহ মৃত্যুর সংখ্যা হ্রাস পাওয়ার দরুন দৌলতপুরে সর্বত্র স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে মাস্ক ব্যবহার না করা, নিরাপদ দূরত্ব বজায় না রাখাসহ সরকার নির্দেশিত সকল স্বাস্থ্যবিধি না মানার প্রতিযোগিতায় নেমেছে দৌলতপুরবাসী। করোনা সংক্রমণের এ আতংক যেন কোনভাবেই ভীতিতে ফেলছেনা নগরীর দৌলতপুর জনজীবনে। একেইতো স্বাস্থ্যবিধি না মেনে অবাধে চলাচল, অন্যদিকে অনেকের মুখে মাস্কই নেই। যদিও মাস্ক দেখা গেছে তবে সেটা মুখে নয়, থুতনিতে বা পকেটে।
সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি আলোকে বিশেষ করে বাধ্যতামূলক মাস্ক পরিধান করে চলার কথা বলেও দৌলতপুরের মহাসড়ক, যানবহন, বাজারসহ সর্বত্র জনসমাগম নজরে পড়ছে। সকলের অবাদে মাস্ক ছাড়াই ছুটে চলা দেখে মনে হচ্ছে দেশ হতে বোধায় করোনা বিদায় নিয়েছে। সরেজমিনে, দৌলতপুর কেসিসি মার্কেট, দৌলতপুর খুচরা কাঁচা বাজার সংলঘ্ন, নিশাত কমপ্লেক্স, মুহসীন মোড়, কেডিএ মাঠ, মুচিপাড়া, আমতলা, মুকুল ভান্ডার, পাখির মোড়, আসাদের মোড়, যশোর মোড়, পাবলা, নতুন রাস্তা, কবির বটতলা, মধ্যডাঙ্গা নগর, মধ্যডাঙ্গা স্কুল মাঠ, পালপাড়া, কালিবাড়ী রেলিগেট, কুলিবাগানসহ এলাকার সকলেই মাস্ক ছাড়া, নিরাপদ দূরত্ব বাজায় না রেখে ইচ্ছা-স্বাধীন মতো ছুটছে। নেই স্বাস্থ্যবিধির তোয়াক্কা। তবে ভুলে গেলে চলবেনা স্বাস্থ্যবিধি না মানলে মৃত্যুর ঝুঁকি আছে। প্রতিদিনই নতুন নতুন করে করোনায় সংক্রমিত হচ্ছে মানুষ তবুও দৌলতপুরে জনসমাগমের কমতি নেই, নেই নেতিবাচক সচেনতা। তাই দৌলতপুর যেন ঝুলছে করোনা সংক্রমনের ঝুঁকির মধ্যে।
দৌলতপুর থানা আ’লীগের সাঃ সম্পাদক শহীদুল ইসলাম বন্দ বলেন, বর্তমানে দৌলতপুরে স্বাস্থ্যবিধি না মেনে অধিকাংশ লোকেরা চলাচল করছে। যাদের মুখে মাস্ক ব্যবহার করতে দেখা যাচ্ছে না। এবং সামাজিক দূরত্বও মানছেনা। সকলের নিজের এবং নিজের পরিবারের কথা ভেবে স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত বলে আমি মনে করি।
দৌলতপুর থানার ওসি হাসান আল মামুন জানান, মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মানাতে নিয়মিত সচেতনা কর্মকান্ড, বিশেষ করে চেকপোষ্ট টহল অব্যহত আছে। কঠোর আইন করে বা জরিমানা দিয়ে জনগনকে মাস্ক ব্যবহারে বাধ্য করা সম্ভব না বরং এ জন্য সচেতনতার বিকল্প নেই। সকলের মনে রাখা উচিত করোনাকে ভয় নয় বরং সচেতনা আর স্বাস্থ্যবিধি মেনে জয় করতে হবে।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেড দেবাশীষ বশাক জানান, স্বাস্থ্যবিধির উপর আমাদের নিয়মিত অভিযান অব্যহত আছে। যেহেতু দৌলতপুরে স্বাস্থ্যবিধি না মানার প্রবণতার বিষয়ে অবগত করা হয়েছে যেহেতু দ্রুতই দৌলতপুরে স্বাস্থ্যবিধির ওপর অভিযান পরিচালনা করা হবে বলে জানান এ কর্মকর্তা।

(ঊষার আলো-এমএনএস)